হন্ডুরাস ছেড়ে যেতে পারেন জেলায়া

হন্ডুরাসের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাওয়া পোরফিরিও লোবো বলেছেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া হন্ডুরাস ছেড়ে যেতে পারেন। তাঁকে গ্রেপ্তার করা হবে না। বুধবার এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন লোবো। ২৭ জানুয়ারি তাঁর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার কথা।
বিবৃতিতে লোবো বলেন, ‘জেলায়া, তাঁর স্বজন ও উপদেষ্টা পরিষদের সদস্যরা ২৭ জানুয়ারি ডোমিনিকান রিপাবলিকের উদ্দেশে হন্ডুরাস ছাড়তে পারেন। দেশটির অতিথি হিসেবে তাঁরা সেখানে যেতে পারেন।’
হন্ডুরাসের কর্মকর্তারা জানিয়েছেন, জেলায়ার দেশ ছাড়ার ব্যাপারে লোবো ও ডোমিনিকান রিপাবলিকের প্রেসিডেন্ট লিওনেল ফার্নান্দেজের মধ্যে একটি চুক্তি হয়েছে। ম্যানুয়েল জেলায়াও এই চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।
গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে জেলায়াকে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় হন্ডুরাসের সামরিক বাহিনী। ওই দিনই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন দেশটির আইনসভার স্পিকার রবার্তো মিশেলেত্তি। গত সেপ্টেম্বরে গোপনে দেশে ফিরে ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন জেলায়া। তিনি এখনো সেখানেই অবস্থান করছেন। মিশেলেত্তির সরকার জেলায়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।
এদিকে হন্ডুরাসের চলমান রাজনৈতিক সংকট সমাধানে দেশটির ক্ষমতাসীন সরকারের ওপর চাপ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা মিশেলেত্তি সরকারের আরও কয়েকজন সদস্যের যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা বাতিল করেছে। এর আগে মিশেলেত্তি ও তাঁর সরকারের কয়েকজন শীর্ষ রাজনীতিকের ভিসা বাতিল করা হয়।

No comments

Powered by Blogger.