ক্রিকেটের চোখ ফাইনালে

দক্ষিণ এশীয় গেমসে এই প্রথম ক্রিকেট হচ্ছে। ‘গেমসে ক্রিকেট থাকলে পৃষ্ঠপোষক আসবে’—গেমসে ক্রিকেট ঢোকানোর এই হলো আয়োজকদের যুক্তি।
ক্রিকেট মানে টি-টোয়েন্টি। খেলবে অনূর্ধ্ব-২১ দল। স্বাগতিক বাংলাদেশসহ অংশ নিচ্ছে মোট ৫টি দল। আসছে পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ। নিজেদের দেশে ঘরোয়া লিগ চলছে কারণ দেখিয়ে (অনেকের কাছে এটি খোঁড়া যুক্তি) ভারত আসছে না। একটা সময় পর্যন্ত পাকিস্তানও আসতে চাইছিল না। ভারত-পাকিস্তান দুই দেশই না এলে গেমসে ক্রিকেটই হয় না, এমন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন পাকিস্তানকে অনুরোধ করে শেষ পর্যন্ত রাজি করিয়েছে।
যা-ই হোক, ৫টি দেশ একে অন্যের সঙ্গে একবার করে খেলার পর সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল খেলবে ফাইনালে। খেলা হচ্ছে ঢাকার মিরপুর ও রাজশাহী বিভাগীয় স্টেডিয়ামে। খসড়া ফিকশ্চার অনুযায়ী বাংলাদেশের প্রথম ম্যাচ নেপালের সঙ্গে ৩১ জানুয়ারি। ২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কা, ৪ ফেব্রুয়ারি মালদ্বীপ ও ৫ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে খেলবে স্বাগতিক দল। প্রথম দুটি ম্যাচ রাজশাহীতে, পরের দুটি ঢাকায়। মোট ম্যাচ ১২, ফাইনাল ৭ ফেব্রুয়ারি।
যেহেতু খেলাটা ক্রিকেট তাই কোন দল সোনা-রুপা জিতবে বলা কঠিন। তবে ঐতিহ্য অনুযায়ী সোনার লড়াইয়ে পাকিস্তান-শ্রীলঙ্কাই এগিয়ে। এই দুই দলের এক দলকে হারাতে পারলে বাংলাদেশ ফাইনালে খেলতে পারবে। বাংলাদেশের লক্ষ্যও আপাতত ফাইনালে খেলা।
এসএ গেমসের দল ঘোষণা ও লক্ষ্য নিয়ে কথা বলার কালকের পর্বে এসেছিল ক্রিকেট। বাংলাদেশ অনূর্ধ্ব-২১ দলের কোচ সারোয়ার ইমরান ঢাকার বাইরে জাতীয় লিগ নিয়ে ব্যস্ত থাকায় আসতে পারেননি সংবাদ সম্মেলনে। অন্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে দলটির প্রধান সমন্বয়কারী নাজমুল আবেদীন ফাহিম বললেন, ‘আমাদের লক্ষ্য ফাইনাল খেলা। পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে খুব একটা পার্থক্য নেই আমাদের। কাজেই ফাইনালে খেলা সম্ভব।’
মূলত একাডেমির খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া দলের দুজনকে (আনামুল হক, সাব্বির রহমান) রাখা হয়েছে এই দলে। আছেন জাতীয় লিগে সেঞ্চুরিসহ ধারাবাহিকভাবে রান পাওয়া তরুণ ব্যাটসম্যান আসিফ আহমেদ। নাজমুল জানালেন, দলটির মূল শক্তি ব্যাটিং। ফিল্ডিংও ভালো। তবে পেস বোলিংটা একটা দুর্বল।
আগামী পরশু শুরু হচ্ছে দলটির অনুশীলন।

No comments

Powered by Blogger.