পাকিস্তানে জঙ্গি আস্তানার বিপদ সম্পর্কে গেটসের হুঁশিয়ারি

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস সতর্ক করে দিয়ে বলেছেন, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে তালেবান জঙ্গিদের নিরাপদ আস্তানা অবশ্যই ভেঙে দিতে হবে। তা না হলে ওই দুই দেশ আরও ভয়াবহ হামলার শিকার হতে পারে।
ইসলামাবাদ সফরের শুরুতে গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের দ্য নিউজ পত্রিকায় লেখা এক নিবন্ধে রবার্ট গেটস এসব কথা বলেন। নিবন্ধে পাকিস্তানের প্রতি ওয়াশিংটনের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানি তালেবানের বিরুদ্ধে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর অভিযানের প্রশংসা করেন রবার্ট গেটস।
তবে মার্কিন কর্মকর্তারা এ বিষয়টি পরিষ্কার করেছেন, ওয়াশিংটন এটা দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছে যে পাকিস্তান সীমান্তের ভেতরে আফগান তালেবান ও আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলোর বিরুদ্ধেও অভিযান চালাচ্ছে পাকিস্তান। গোষ্ঠীগুলো পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের আদিবাসী-অধ্যুষিত এলাকার মাটি ব্যবহার করে আফগানিস্তানে হামলা চালাচ্ছে ও ষড়যন্ত্র পাকাচ্ছে।
নিবন্ধে রবার্ট গেটস লিখেছেন, এটা স্মরণে রাখা গুরুত্বপূর্ণ যে পাকিস্তানি তালেবান গোষ্ঠী আফগান তালেবান ও আল-কায়েদার সহযোগিতায় পরিচালিত হয়। সুতরাং এসব গোষ্ঠীকে পৃথক করা অসম্ভব। নিবন্ধে তিনি আরও বলেন, বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর মধ্যে পার্থক্য সৃষ্টি করা হিতে বিপরীত হতে পারে।
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গিদের লক্ষ্য করে মার্কিন পাইলটবিহীন বিমানের ক্ষেপণাস্ত্র হামলার কারণে কূটনৈতিক উত্তেজনার মধ্যেই পাকিস্তান সফরে গেলেন পেন্টাগন প্রধান। এ ধরনের মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা পাকিস্তানে মার্কিনবিরোধী মনোভাব প্রবল করে তুলছে।
মার্কিন প্রতিনিধিদলের সদস্যরা বলছেন, গেটস আশাবাদী পাকিস্তানি জনগণ ও নেতৃত্বকে তিনি এ বিষয়ে পুনরায় আশ্বস্ত করতে পারবেন যে অতীতের মতো পাকিস্তানকে ছেড়ে যাবে না যুক্তরাষ্ট্র।
আফগানিস্তান থেকে সোভিয়েত বাহিনী প্রত্যাহারের পর ওয়াশিংটন এ অঞ্চলের প্রতি আগ্রহ হারিয়েছিল। এ ছাড়া নব্বইয়ের দশকে ইসলামাবাদের পরমাণু কর্মসূচির কারণে সামরিক সহায়তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর পাকিস্তানের সশস্ত্র বাহিনীরও আস্থা হারিয়েছিল ওয়াশিংটন।
এর আগে রবার্ট গেটসের প্রেস সেক্রেটারি জিওফ মোরেল সাংবাদিকদের বলেন, গেটস এই বার্তাটি পৌঁছে দেবেন যে পাকিস্তানিদের আবারও ছেড়ে যাচ্ছে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে দীর্ঘমেয়াদি সম্পর্কের প্রতি যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।
পাকিস্তানে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি বাড়ানোর চেষ্টায় আজ শুক্রবার একটি অনুষ্ঠানের আয়োজন করেছে যুক্তরাষ্ট্র। ওই অনুষ্ঠানে সামরিক বাহিনীর শ্রোতামণ্ডলীর সামনে ভাষণ দেবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস। শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের জবাবও দেবেন তিনি।
মোরেল বলেন, ‘আমার ধারণা, আপনারা দেখবেন যে তিনি অকপটে ভুলগুলো স্বীকার করছেন এবং তিনি ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতি দিচ্ছেন যে আমরা আবারও ওই ভুলগুলো করতে যাচ্ছি না।

No comments

Powered by Blogger.