কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা -সরকারের এ সিদ্ধান্ত গণমুখী ও যুগোপযোগী: এমসিসিআই

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে কৃষকদের জন্য মাত্র ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুবিধা দেওয়ার সরকারি সিদ্ধান্ত দেশের অর্থনীতিতে বিশেষ করে কৃষিক্ষেত্রে অপরিমেয় কল্যাণ বয়ে আনবে।
মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এ কথা জানায়। সংগঠনটি কৃষকদের জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকে হিসাব খোলার এই সুবিধাকে অত্যন্ত যুগোপযোগী, বাস্তবমুখী, সাহসী, গণমুখী ও প্রশংসনীয় পদক্ষেপ বলে আখ্যায়িত করেছে।
এমসিসিআই সিদ্ধান্তটির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংককে অভিনন্দন জানিয়ে বলেছে, এ বিষয়ে কোনো দ্বিমত নেই যে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে কৃষকদের গুরুত্বপূর্ণ অবদান বিবেচনায় রেখে তাঁদের জন্য ব্যাংকিং সেবা বাড়ানো ও সহজীকরণ করা প্রয়োজন।
এমসিসিআইয়ের সভাপতি এম আনিস উদ দৌলা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বৃহস্পতিবার এ প্রসঙ্গে বলা হয়, বর্তমানে সরকার সার, বিদ্যুত্ ও ডিজেলের ওপর কৃষকদের ভর্তুকি দিচ্ছে। কিন্তু সেই ভর্তুকির সুবিধাদি পেতে কৃষকদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। মধ্যস্বত্বভোগী ও সংশ্লিষ্ট অন্যদের আর্থিক সুবিধা দিতে হয় বলে কৃষকেরা সরকারের দেওয়া এই সুবিধা সম্পূর্ণভাবে ভোগ করতে পারেন না। এই বাস্তবতার আলোকে সরকারের বিভিন্ন ভর্তুকি ব্যাংকের মাধ্যমে সহজে পাওয়ার সুযোগ নিশ্চিত করতেই ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ সৃষ্টি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করে তা সব রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকে পাঠিয়েছে।
জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন কার্ড ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ইস্যুকৃত কৃষি উপকরণ সহায়তা কার্ডের বিপরীতে যেকোনো কৃষক সরকারি ব্যাংকে আমানত হিসাব খুলতে পারবেন। এ ধরনের হিসাবে ন্যূনতম আমানত রাখার কোনো বাধ্যবাধকতা থাকবে না এবং ব্যাংকও এই হিসাবের বিপরীতে কোনো চার্জ (মাশুল) বা ফি আদায় করতে পারবে না।
এমসিসিআই আরও বলেছে, এই যুগান্তকারী পদক্ষেপ দেশে কৃষি উত্পাদনের ক্ষেত্রে বিপুল উত্সাহ ও উদ্যমের সৃষ্টি করবে। সংগঠনটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার এই পদক্ষেপ নিরবচ্ছিন্নভাবে বজায় রাখবে এবং এর সম্পূর্ণ বাস্তবায়ন নিশ্চিত করবে বলে এমসিসিআই দৃঢ়ভাবে বিশ্বাস করে

No comments

Powered by Blogger.