ম্যানুয়েল জেলায়ার পুনর্বহাল চান লাতিন আমেরিকার নেতারা

লাতিন আমেরিকা, স্পেন ও পর্তুগালের নেতারা বলেছেন, হন্ডুরাসের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়াকে ক্ষমতায় পুনর্বহাল করা উচিত। পর্তুগালের অ্যাস্টোরিলে তিন দিনব্যাপী আইবারো আমেরিকান শীর্ষ সম্মেলন শেষে দেওয়া বিবৃতিতে নেতারা একথা বলেন।
বিবৃতিতে বলা হয়, সাংবিধানিক স্বাভাবিকতায় ফিরে যাওয়ার জন্য মধ্য আমেরিকার দেশটির এখন আসল কাজ হওয়া উচিত জেলায়াকে প্রেসিডেন্ট হিসেবে পনরায় বহাল করা।
গত জুনের অভ্যুত্থানকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে বর্ণনা করেছেন নেতারা। ওই অভ্যুত্থানে প্রেসিডেন্ট জেলায়া ক্ষমতাচ্যুত হন এবং অন্তর্বর্তী সরকার গঠন করা হয়। অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন রবার্তো মিশেলেত্তি। এরপর হন্ডুরাসে রাজনৈতিক সংকট দেখা দেয়।
বিবৃতিতে বার্ষিক এই বৈঠকে যোগ দেওয়া নেতারা হন্ডুরাসের প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে বিশ্লেষণ করেছেন।
হন্ডুরাস সম্পর্কে চূড়ান্ত এই বিবৃতিকে আঞ্চলিক শক্তি আর্জেন্টিনা, ব্রাজিল ও ভেনেজুয়েলার জন্য পরিষ্কার বিজয় হিসেবে দেখা হচ্ছে। হন্ডুরাসের গত রোববারের প্রেসিডেন্ট নির্বাচনকে কোনো ধরনের স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করেছিল দেশগুলো। তবে কলম্বিয়া, পেরু ও কোস্টারিকার নেতারা আলাদাভাবে নির্বাচনকে স্বীকৃতি দিয়েছেন। তবে ম্যানুয়েল জেলায়া নির্বাচনকে অবৈধ বলে অভিহিত করেছেন।
সম্মেলনে বৈশ্বিক অর্থনৈতিক সংকট ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

No comments

Powered by Blogger.