বিশ্বকাপে বাড়তে পারে রেফারি

বিতর্ক এড়াতে ২০১০ বিশ্বকাপের ম্যাচে সহকারী রেফারি বাড়ানোর চিন্তাভাবনা করছে ফিফা। পরশু কেপটাউনে সকারেক্স ফুটবল বিজনেস কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এই সম্ভাবনার কথা জানিয়েছেন খোদ ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার।
২০১০ বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক দেশ দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরেই আজ ফিফার নির্বাহী কমিটির সভা। অতিরিক্ত সহকারী রেফারির বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা সেখানে। বর্তমানে ফুটবল মাঠে একজন রেফারির সঙ্গে থাকেন দুজন লাইন্সম্যান বা সহকারী রেফারি। ভুল এবং বিতর্কিত সিদ্ধান্ত এড়াতে এর সঙ্গে দুই গোলপোস্টের পেছনে আরও দুজন সহকারী রেফারি নিয়োগের চিন্তাভাবনা করছে ফিফা। ইউরোপিয়ান ফুটবলে এর মহড়াও হয়ে গেছে এরই মধ্যে।
বিশ্বকাপ বাছাইপর্বে ফ্রান্স-আয়ারল্যান্ড প্লে-অফ ম্যাচের দ্বিতীয় লেগের ঘটনার পর বিতর্কিত সিদ্ধান্ত এড়ানোর উদ্যোগ না নিয়ে উপায়ও নেই ফিফার। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে ফ্রান্সের হয়ে সমতাসূচক গোলটি করেন উইলিয়াম গালাস। কিন্তু গালাসকে পাস দেওয়ার আগে বল হাতে লেগেছিল ফ্রান্স অধিনায়ক থিয়েরি অঁরির। ওই সময় রেফারি ওটা না দেখলেও পরে তা ধরা পড়েছে ভিডিও ফুটেজে। ব্ল্যাটারের কাছেও নাকি অঁরি সেটা স্বীকার করেছেন, ‘সে যা করেছে তার বিস্তারিতই আমাকে বলেছে। আমিও তাকে বলেছি, খেলোয়াড়েরা পরিস্থিতির সুযোগ নিচ্ছে আর সুযোগ নেওয়া মানে হলো খেলার আইনের সঙ্গে প্রতারণা করা। সে তখন আমাকে জিজ্ঞেস করে, এর জন্য তার কোনো শাস্তি হবে কি না। আমি পাল্টা জানতে চেয়েছি, কিসের শাস্তি?’
শাস্তির কথা উড়িয়ে দিয়ে অঁরির স্বীকারোক্তিকে সততা বলে প্রশংসাই করেছেন ব্ল্যাটার, ‘সে তার হাত ব্যবহার করেছে, এটা স্বীকার করে সততার পরিচয় দিয়েছে।’ ব্ল্যাটারের মতো আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান জ্যাক রগেও প্রশংসা করেছেন অঁরির। অঁরির ক্ষমা চাওয়ার বিষয়টি তাঁকে মুগ্ধ করেছে এবং তাঁর দৃষ্টিতে অঁরি ঠিক কাজটাই করেছেন।

No comments

Powered by Blogger.