নিমন্ত্রণ পাওয়ার চেষ্টা করেছিলেন সালাহি দম্পতি -হোয়াইট হাউসে নৈশভোজ

হোয়াইট হাউসে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সৌজন্যে প্রেসিডেন্ট বারাক ওবামার দেওয়া নৈশভোজে অনাহূত অতিথি হিসেবে অংশগ্রহণকারী সালাহি দম্পতি ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে নিমন্ত্রণপত্র জোগাড় করার চেষ্টা করেছিলেন। গত সোমবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, মিশেল ও তারেক সালাহি এ জন্য পেন্টাগনের এক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেছিলেন।
তবে এ ব্যাপারে এক লিখিত বিবৃতিতে পেন্টাগনের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা মিশেল জোনস বলেছেন, ‘আমি সুনির্দিষ্টভাবে বলতে চাই, তাঁদের আমন্ত্রণপত্র ছিল না এবং ২৪ নভেম্বর হোয়াইট হাউসের নৈশভোজে তাঁদের ঢোকার সুযোগ করে দেওয়ার ব্যাপারে আমি সালাহিদের কোনো আশ্বাস দিইনি।’ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের বিশেষ সহকারী জোনস হোয়াইট হাউস ও পেন্টাগনের মধ্যে লিয়াজোঁ (সংযোগ রক্ষাকারী) হিসেবে কাজ করছেন। সালাহি দম্পতি জোনসের সঙ্গে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করেছিলেন। তবে ই-মেইলটি প্রকাশ করেনি হোয়াইট হাউস।
এ ঘটনায় হাউস হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান বেনি থম্পসন আগামীকাল বৃহস্পতিবার একটি শুনানির আয়োজন করেছেন। বেনি থম্পসন বলেন, মিশেল ও তারেক সালাহি, হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি ডেসিরি রজার্স এবং মার্কিন গোয়েন্দা দপ্তরের পরিচালক মার্ক সুলিভানকে শুনানির জন্য ডাকা হয়েছে।
এদিকে হোয়াইট হাউস থেকে প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, মিশেল সালাহি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে হাত মেলাচ্ছেন। ওবামার পাশে দাঁড়িয়ে রয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং তারেক সালাহিও সেখানে উপস্থিত। হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেছেন, এ ঘটনায় বারাক ওবামা নিজের নিরাপত্তা নিয়ে মোটেও বিচলিত নন। বিষয়টি নিয়ে গোয়েন্দা দপ্তরের পরিচালকের উদ্বেগের কথা শুনেছেন তিনি। গত শুক্রবার এক বিবৃতিতে গোয়েন্দা দপ্তর জানিয়েছে, তাঁরা এ ঘটনায় ভীষণ উদ্বিগ্ন ও লজ্জিত।
ওদিকে অভিযোগ পাওয়া গেছে, সালাহি দম্পতি অর্থের বিনিময়ে হোয়াইট হাউসে নৈশভোজে অংশ নেওয়ার অভিজ্ঞতা বর্ণনা করার জন্য টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে যোগাযোগ করছেন। অবশ্য সোমবার এ অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিয়েছেন লোকচক্ষুর আড়ালে থাকা সালাহি দম্পতি। সালাহিদের মুখপাত্র মাহোগানি জোনস বলেন, এ ধরনের তথ্য ঠিক না।

No comments

Powered by Blogger.