বিশ্ব বাণিজ্য আলোচনায় বাংলাদেশকে শক্তিশালী অবস্থান নেওয়ার আহ্বান

‘বিশ্ব বাণিজ্য সংস্থার সপ্তম মন্ত্রী পর্যায়ের সভা ও বাংলাদেশের জনস্বার্থ’ বিষয়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ইনসিডিন বাংলাদেশের আয়োজনে সম্প্রতি ঢাকায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জ মিলনায়তনে গণমাধ্যমের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়।
মতবিনিময় অনুষ্ঠানে ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ আলী প্রসঙ্গপত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন নাসিমুল আহ্সান, মুশফিকুর রহমান, রীতা দাস, আসিফ মামুন, রফিকুল আলম, আহমেদ বোরহান, মিতা লাহিড়ী ও রকিবুল হাসান।
মাসুদ আলী তাঁর উপস্থাপনায় বলেন, ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার সপ্তম মন্ত্রী পর্যায়ের সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের মন্ত্রী পর্যায়ের সভায় বাংলাদেশ সরকার সাম্প্রতিক আর্থিক মন্দার নেতিবাচক প্রভাব, শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার, জলবায়ু পরিবর্তনে অসম নেতিবাচক প্রভাব, উন্নত দেশের শ্রমবাজারে শ্রমিকের প্রবেশাধিকার ও খাদ্যনিরাপত্তার বিষয়গুলো আলোচনার জন্য নির্ধারণ করেছে।
বাণিজ্যিক বাধা সরিয়ে বাংলাদেশের জন্য শুল্কমুক্ত বাজার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে মাসুদ আলী বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার কৃষি চুক্তির মাধ্যমে বিশ্বের কৃষি ও খাদ্যব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করছে হাতে গোনা কয়েকটি উন্নত দেশ আর কিছু সংখ্যক বহুজাতিক কৃষি ও খাদ্য করপোরেশন। অন্যদিকে বিশ্বের স্বল্পোন্নত অর্থনীতির দেশগুলো সব রকমের কৃষিসহায়তা ও ভর্তুকি তুলে নেওয়ার বাধ্যবাধকতা পূরণ করতে গিয়ে ক্রমাগতভাবে খাদ্য ঘাটতির মুখে পড়ছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের অবস্থানপত্রে পাঁচটি আলোচ্য বিষয়ের মধ্যে শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার, উন্নত দেশের শ্রম বাজারে আমাদের শ্রমিকের প্রবেশাধিকার ও খাদ্যনিরাপত্তাসংক্রান্ত তিনটি বিষয়কে অধিকতর প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়।

No comments

Powered by Blogger.