বিশ্বকাপ-স্বপ্ন ছাড়েনি আয়ারল্যান্ড!

৩৩তম দল হিসেবে বিশ্বকাপে খেলার সুযোগ চেয়েছে আয়ারল্যান্ড! আয়ারল্যান্ডের এই আবেদনের কথা প্রকাশ করেছেন গত পরশু ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার স্বয়ং।
আগামী পরশু ৩২ দলের বিশ্বকাপের ড্র। সবকিছুই ঠিকঠাক হয়ে গেছে। এই মুহূর্তে আরেকটি দলকে নেওয়া হলে অনাহূত অনেক ঝামেলা তৈরি হবে। ফিফা কি আইরিশদের অনুরোধে সাড়া দেবে? ব্ল্যাটার এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেননি। তবে আজ ফিফার যে বিশেষ সভা হচ্ছে, সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন।
বাছাইপর্বের ফ্রান্স-আয়ারল্যান্ড প্লে-অফের দ্বিতীয় লেগের ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। ওই ম্যাচে ফ্রান্সের সমতাসূচক গোলটির উত্স ছিলেন থিয়েরি অঁরি। উইলিয়াম গালাসকে পাস দেওয়ার আগে বলটি হাত দিয়ে নিয়ন্ত্রণ করেছিলেন তিনি। ফ্রান্স অধিনায়কের এই কাণ্ড মেনে নিতে পারেনি আইরিশরা। মানবেই বা কী করে? ‘অবৈধ’ ওই গোলই যে শেষ করে দেয় তাদের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন। আইরিশ ফুটবল ফেডারেশন ম্যাচটি আবার আয়োজনের দাবি তুলেছিল। ফিফা তাদের সেই দাবি নাকচ করে দিয়েছে।
এবার তাই নতুন দাবি নিয়ে ফিফার কাছে গেছেন আয়ারল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের কর্তারা। ব্ল্যাটার জানিয়েছেন, ‘ফিফায় আয়ারল্যান্ড থেকে একটা প্রতিনিধিদল এসেছে। স্বাভাবিকভাবেই তারা পুরো বিষয়টি নিয়ে অসন্তুষ্ট। তারা জানে, ম্যাচটি পুনরায়োজন সম্ভব নয় এবং রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত।’
ম্যাচ আয়োজনই যেখানে সম্ভব নয়, সেখানে আয়ারল্যান্ডকে অতিরিক্ত দল হিসেবে বিশ্বকাপ খেলার সুযোগ দেওয়া কি সম্ভব? ব্ল্যাটারের উত্তর, ‘কী হবে তা আমি বলতে পারছি না। তবে বিষয়টি আমি নির্বাহী কমিটির কাছে তুলব।’

No comments

Powered by Blogger.