পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে ইরান -গোয়েন্দা দলিলের তথ্য

পরমাণু বোমা তৈরির জন্য প্রয়োজনীয় একটি উপাদানের চূড়ান্ত পরীক্ষার কাজ করছে ইরান। গোপনীয় গোয়েন্দা দলিল থেকে এ তথ্য জানা গেছে। গতকাল সোমবার গোয়েন্দা নথির বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক টাইমস পত্রিকা জানিয়েছে, ইরান চার বছরের মধ্যে একটি ‘নিউট্রন ইনিশিয়েটর’ (পরমাণু বোমার বিস্ফোরণ ঘটানোর জন্য যে অংশটি কাজ করে) পরীক্ষা করার লক্ষ্যে কাজ করছে। বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর ওই গোপন দলিল ২০০৭ সালে তৈরি।
একটি এশীয় গোয়েন্দা সংস্থাও গত সপ্তাহে নিশ্চিত করে বলেছে, তাদের বিশ্বাস, ইরান ২০০৭ সাল থেকে একটি ‘নিউট্রন ইনিশিয়েটর’ পরীক্ষা করার জন্য কাজ শুরু করেছে। এ ব্যাপারে গোপন নথিতে বলা হয়েছে, এই পরীক্ষার জন্য তেহরান নিউট্রন উত্স হিসেবে ‘ইউরেনিয়াম ডিউটেরাইড’ ব্যবহার করছে। বেসামরিক পরমাণু কর্মসূচিতে এই যন্ত্রটির কোনো প্রয়োজন নেই।
যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে গোপন এসব দলিল হাতে পেয়েছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করেছেন, এসব নথি সংস্থার হাতেও পৌঁছেছে। ইরানের এই কর্মসূচির ব্যাপারে ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির প্রেসিডেন্ট ডেভিড অলব্রাইট বলেন, ‘ইরান দাবি করছে তার পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ কর্মকাণ্ডের উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে, কিন্তু সেখানে এর কোনো বেসামরিক ব্যবহার দেখা যাচ্ছে না।

No comments

Powered by Blogger.