লড়াইয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব চান সোয়ার্জনিগার -জলবায়ুর পরিবর্তন মোকাবিলা

জলবায়ুর পরিবর্তন মোকাবিলার লড়াইয়ে নেতৃত্ব দিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গভর্নর আরনল্ড সোয়ার্জনিগার। গতকাল সোমবার ফিনান্সিয়াল টাইমস পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ আহ্বান জানান। সোয়ার্জনিগার কোপেনহেগেনে জাতিসংঘের বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেবেন। খবর এএফপির।
আরনল্ড সোয়ার্জনিগার ওই সাক্ষাত্কারে বলেন, যুক্তরাষ্ট্র যদি এ আন্দোলনের পেছনে শক্তি জোগায়, তাহলে সেটা গোটা বিশ্বের জন্য ভালো হবে।
সোয়ার্জনিগার বলেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের জাতীয় লক্ষ্যমাত্রার ব্যাপারে মার্কিন কংগ্রেসের সমর্থন নিশ্চিত করতে ওবামার প্রচেষ্টার প্রতি তিনি সমর্থন দেবেন।
তবে সোয়ার্জনিগার এ কথাও বলেন, জলবায়ু পরিবর্তনের ওপর একটি বৈশ্বিক কাঠামো দাঁড় করাতে যুক্তরাষ্ট্র যদি কোনো প্রতিশ্রুতি দেয়, তাহলে সেটা হবে ‘অবিশ্বাস্য’। তিনি বলেন, আগামী ১০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় জ্বালানির ২০ শতাংশ পাবে নবায়নযোগ্য উত্স থেকে।
ক্যালিফোর্নিয়ার গভর্নর বলেন, ‘আমাদের সূর্য ও বায়ু রয়েছে। এমনকি এখন আপনি শৈবাল থেকেও তেল পাচ্ছেন। ক্যালিফোর্নিয়ায় সবুজ বিপ্লব হয়েছে। কিন্তু সমগ্র যুক্তরাষ্ট্রেরই এ রকম নেতৃত্বশীল ভূমিকা দরকার।’
ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য, যেটি তার গ্রিনহাউস গ্যাস নিঃসরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। রিপাবলিকান দলের গভর্নর সোয়ার্জনিগার ২০০৬ সালে এ-সংক্রান্ত একটি ঐতিহাসিক বিলে সই করেন। এ পদক্ষেপের কারণে তত্কালীন বুশ প্রশাসনের সঙ্গে তাঁর দ্বন্দ্ব দেখা দেয়।
ক্ষমতা নেই ওবামার: যুক্তরাষ্ট্রের গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর ব্যাপারে শূন্য প্রতিশ্রুতি নিয়ে কোপেনহেগেনের জলবায়ু সম্মেলনে যাচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত রোববার একজন জ্যেষ্ঠ মার্কিন আইনপ্রণেতা এ কথা বলেন।
রিপাবলিকান সিনেটর জেমস ইনহোফ ফক্স নিউজকে বলেন, তাঁর এটা করার ক্ষমতা নেই। অন্য দেশের জনগণ সেটা উপলব্ধি করতে পারছে না। তিনি বলেন, ২০২০ সালের মধ্যে ২০০৫ সালের মাত্রার চেয়ে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ ১৭ শতাংশ কমানোর প্রতিশ্রুতি রক্ষা করতে সক্ষম হবেন না বারাক ওবামা। এ ব্যাপারে কংগ্রেসের প্রয়োজনীয় আইনগত সমর্থন পাবেন না তিনি।
ইনহোফ বলেন, প্রতিশ্রুতি দিতে প্রেসিডেন্টের ক্ষমতা নেই বা তা পারেন না—এই বার্তাই বাকি ১৯১টি দেশের জনগণকে পৌঁছে দেওয়ার জন্য ওবামা কোপেনহেগেন যাচ্ছেন।

No comments

Powered by Blogger.