প্রিন্স উইলিয়ামের হাতে দাপ্তরিক কাজের দায়িত্ব হস্তান্তর!

ব্রিটিশ রানি এলিজাবেথ তাঁর কিছু দাপ্তরিক কাজের দায়িত্ব নাতি প্রিন্স উইলিয়ামের হাতে হস্তান্তর করতে যাচ্ছেন। উইলিয়াম রাজা হয়ে একদিন পুরোপুরি দায়িত্ব নেবেন, এরই প্রস্তুতি হিসেবে রানি ওই আগাম সিদ্ধান্ত নিয়েছেন। রাজপরিবারের গোপন একটি দলিল স্থানীয় দ্য মেইল পত্রিকার হস্তগত হয়। ওই দলিল থেকেই গোপনীয় এ সিদ্ধান্তের কথা জানা যায়। খবর এনডিটিভির।
ব্রিটিশ রানি তাঁর ২৭ বছর বয়সী নাতি উইলিয়ামকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার পরিকল্পনা করছেন—এমন একটি খবর নিয়ে কয়েক মাস ধরে স্থানীয় গণমাধ্যমে গুঞ্জন চলছিল। কিন্তু রাজপরিবার থেকে ওই খবরের সত্যতা বারবার নাকচ করে দেওয়া হচ্ছিল। এরই মধ্যে দ্য মেইল এ খবর ফাঁস করল।
গোপনীয় ওই দলিলের ভাষ্যমতে, ৮৩ বছর বয়সী রানি এলিজাবেথ ও তাঁর ৮৮ বছর বয়সী স্বামী প্রিন্স ফিলিপ তাঁদের দায়িত্বভার বা চাপ কমাতে ওই পরিকল্পনা করেছেন। এ পরিকল্পনা এখন অনেক দূর এগিয়েও গেছে।
রানির এমন সিদ্ধান্তের কারণে একটি গুঞ্জন এখন আরও ডালপালা মেলবে। ওই গুঞ্জনটি হলো, ছেলে প্রিন্স চার্লসের চেয়ে নাতি উইলিয়ামকেই রানি বেশি বিশ্বাস করেন।
প্রিন্স চার্লস ও তাঁর দুই ছেলের জন্য নতুন আর্থিক ব্যবস্থাপনাসংবলিত ওই নির্দেশনার সংক্ষিপ্ত বিবরণ লিপিবদ্ধ করেছেন চ্যান্সেলর অ্যালিস্টার ডার্লিংয়ের রাজস্ব বিভাগের কর্মকর্তারা। ওই বিবরণীর মূল অংশ কাটাছেঁড়া ও কিছু অংশ মুছে ফেলা হয়েছে। কিন্তু দ্য মেইল-এর কাছে কাটাছেঁড়া ছাড়া কপিটিই এসেছে। ফলে এটা এখন নিশ্চিত, রানি উইলিয়ামকেই এখন ব্রিটেনের ছায়ারাজা হিসেবে প্রস্তুত করছেন। ৮৩ বছর বয়সী রানি মাঝেমধ্যে বলে থাকেন, তিনি রাজকার্যের কিছু দায়িত্ব থেকে মুক্তি চান।

No comments

Powered by Blogger.