রাজধানীতে ছয় দিনব্যাপী আসবাবপত্র মেলা শুরু

‘আমার দেশ আমার আশা, দেশীয় ফার্নিচারে সাজাবো বাসা’ স্লোগানে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির (বিএফআইওএ) উদ্যোগে এবং ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টারের (ডিটিসি) ব্যবস্থাপনায় সপ্তম জাতীয় ফার্নিচার মেলা শুরু হয়েছে।
ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল সোমবার এ মেলার উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা তারামন বিবি বীর প্রতীক। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আরেক মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী।
ফার্নিচার মালিক সমিতির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
তারামন বিবি সবাইকে স্বাধীন দেশের নাগরিক হিসেবে দেশীয় আসবাব কেনার আহ্বান জানান।
ফেরদৌসী প্রিয়ভাষিণী বলেন, ‘বহির্বিশ্বে আন্তর্জাতিক মানের আসবাবপত্রের চেয়ে আমরা পিছিয়ে নেই। আমরা বিশ্বের দরবারে উন্নতমানের আসবাবপত্র উপহার দিতে পারছি। তাই এ শিল্পকে টিকিয়ে রাখতে কারিগরি দক্ষতার প্রয়োজন।’
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান কে এম আখতারুজ্জামান। তিনি ফার্নিচার শিল্পকে আধুনিকায়ন করার জন্য ফার্নিচার ইনস্টিটিউট গড়ে তোলার ঘোষণা দিয়ে বলেন, তিন থেকে ছয় মাস প্রশিক্ষণ নিয়ে যে কেউ ফার্নিচার শিল্পে ক্যারিয়ার গড়তে পারেন। বিদেশেও এ শিল্পের শ্রমবাজার রয়েছে। এ ছাড়া বহির্বিশ্বে প্রচুর ফার্নিচার রপ্তানি করে কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করছে বাংলাদেশ।
অনুষ্ঠানে সমিতির মহাসচিব সেলিম এইচ রহমান, সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াস সরকার, কোষাধ্যক্ষ ও মেলা কমিটির আহ্বায়ক মোহাম্মদ উল্লাহ, সিনিয়র ভাইস চেয়ারম্যান মুজিবুর রহমান খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান শাহাব উল্লাহ উপস্থিত ছিলেন।
এ মেলার প্রধান উদ্দেশ্য হচ্ছে দেশীয় আসবাবপত্রের প্রচার এবং স্থানীয় ও বিদেশি ক্রেতাদের বাংলাদেশ আসবাবপত্রের গুণগত মান ও আন্তর্জাতিক সম্পর্কে অবহিত করা।
মেলায় ৭০টি প্রতিষ্ঠান ১৫০টি স্টলে বিভিন্ন আধুনিক ডিজাইনের আসবাবপত্র প্রদর্শন করছে। ছয় দিনব্যাপী এ মেলা চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। এবারও প্রতিদিন সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ মেলা উন্মুক্ত থাকবে।

No comments

Powered by Blogger.