মৃত্যুদণ্ড এড়াতে এফবিআইকে তথ্য সরবরাহ করছেন হেডলি?

ভারতের মুম্বাইয়ে ২৬/১১ সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ডেভিড কোলম্যান হেডলি মৃত্যুদণ্ড এড়াতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) তথ্য সরবরাহ করছেন। মার্কিন তদন্ত কর্মকর্তারা এ কথা বলেছেন।
হেডলিকে (৪৯) ৩ অক্টোবর এফবিআই গ্রেপ্তার করে। সংস্থাটি ইতিমধ্যে তাঁকে মুম্বাই হামলায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করেছে। গত বছর ২৬ নভেম্বরের ওই হামলায় ছয় মার্কিন নাগরিকসহ ১৬৬ জন নিহত হন। হেডলিকে হয়তো সারা জীবন কারাগারে কাটাতে হতে পারে। এমনকি তাঁকে মৃত্যুদণ্ডেও দণ্ডিত করা হতে পারে। ফিলাডেলফিয়ার এক তদন্ত কর্মকর্তা জানিয়েছেন, কিন্তু এখন এফবিআইকে তথ্য সরবরাহ করে হেডলি মৃত্যুদণ্ড এড়াতে পারেন।
এর আগে ফেডারেল আইনজীবীদের অন্তত দুবার তথ্য সরবরাহ করেন হেডলি। এ জন্য তাঁর শাস্তির মেয়াদ কমিয়ে আনা হয়। এবার হেডলি এফবিআইকে তথ্য সরবরাহ করে এড়াতে পারেন মৃত্যুদণ্ড।
তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, হেডলি তাঁদের কাছে স্বীকার করেছেন যে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তাইয়েবার প্রধানের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ২৬/১১ ঘটনায় লস্কর-ই-তাইয়েবার কয়েকজন নেতা এবং পাকিস্তান সেনাবাহিনীর কয়েকজন কর্মকর্তাও জড়িত ছিলেন বলে স্বীকার করেন হেডলি।a

No comments

Powered by Blogger.