বিচার বিভাগের সঙ্গে বিরোধের কোনো আশঙ্কা নেই: গিলানি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেছেন, ন্যাশনাল রিকনসিলিয়েশন অর্ডিন্যান্স (এনআরও) নিয়ে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশকে সম্মান করে সরকার। এ নিয়ে সরকারের সঙ্গে বিচার বিভাগের কোনো ধরনের বিরোধের আশঙ্কা নেই। গত বৃহস্পতিবার সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা বলেন তিনি। পাঁচ বছরের মেয়াদ শেষ করার আগেই পাকিস্তান পিপলস পার্টির নেতৃত্বাধীন সরকারের পতনের আশঙ্কাও নাকচ করেছেন তিনি।
গত ১৬ ডিসেম্বর পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের জারি করা এনআরওকে সুপ্রিম কোর্ট ‘অসাংবিধানিক’ ঘোষণা করার পর সেখানকার রাজনৈতিক অঙ্গনে তোলপাড় শুরু হয়। ওই রায়ের পর প্রেসিডেন্ট জারদারির বিরুদ্ধে আগের দুর্নীতির মামলাগুলো আবার সচল হওয়ার পথ খুলে যায়। একই ধরনের মামলা রয়েছে পিপিপির অনেক নেতা ও মন্ত্রীর বিরুদ্ধে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিসহ অন্যান্য মন্ত্রীর বিরুদ্ধে মামলাগুলো আবার সচল হবে জানার পরও এনআরও বাতিল করার পক্ষেই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আদালত ন্যায়বিচার করবে—এমন আস্থা সরকারেরও রয়েছে।
প্রধান বিচারপতিকে পুনর্বহাল করা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে গিলানি জানান, প্রেসিডেন্ট এই সিদ্ধান্তের ব্যাপারে কোনো ধরনের বিরোধিতা করেননি। তিনি আরও জানান, জাতিসংঘের একটি দল সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যার তদন্ত করছে। তদন্তকাজ শেষ করতে তাদের সময় এক মাস বাড়ানো হয়েছে। দ্রুত এ ব্যাপারে তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
জাতীয় নিরাপত্তার স্বার্থেই জঙ্গিদের বিরুদ্ধে সামরিক বাহিনীর অভিযান চলছে উল্লেখ করে প্রধানমন্ত্রী গিলানি বলেন, কোনো চাপের মুখে এই অভিযান চালানো হচ্ছে না। দক্ষিণ ওয়াজিরিস্তানে অভিযান ভালোভাবে এগোচ্ছে বলেও তিনি জানান।
এদিকে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে এক সাক্ষাত্কারে গিলানি সামরিক বাহিনীর ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, গণতন্ত্র ও রাজনৈতিক ব্যবস্থার পক্ষেই কাজ করছে সামরিক বাহিনী। সরকার ও সামরিক বাহিনীর মধ্যে উষ্ণ সম্পর্ক বজায় আছে বলেও উল্লেখ করেন তিনি।

No comments

Powered by Blogger.