ইরাকে ব্রিটিশ সেনাদের বিরুদ্ধে নানা অভিযোগ, সরকারি তদন্ত শুরু

ইরাকে নিযুক্ত ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে নতুন করে যৌন নির্যাতনসহ নানা অভিযোগ উঠেছে। ইরাকি বন্দীদের পক্ষের কৌঁসুলিরা ব্রিটেন সরকারের কাছে এসব অভিযোগের সরকারি তদন্ত দাবি করেছেন। তাঁদের দাবির পরিপ্রেক্ষিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে এসব অভিযোগের ব্যাপারে তদন্ত শুরু করেছে।
ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বিল র্যামেল বলেছেন, ব্রিটিশ সেনাদের বিরুদ্ধে নতুন করে আনা এসব অভিযোগ গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে। আনুষ্ঠানিকভাবে এসব অভিযোগ তদন্ত করে দেখা হবে।
ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দি ইনডিপেনডেন্ট বলেছে, ব্রিটিশ সেনাদের বিরুদ্ধে নতুন করে ৩৩টি অভিযোগ প্রকাশ পেয়েছে। এসব অভিযোগের মধ্যে ব্রিটিশ কারাগারে ইরাকি নাগরিক বাহা মুসা নিহত হওয়ার ঘটনার তদন্ত শুরু হয়েছে। বাহা মুসার শরীরে ৯৩টি পৃথক আঘাতের চিহ্ন পাওয়া গেছে। একজন অভিযোগকারী দাবি করেছেন, তাঁকে ব্রিটিশ সেনারা বলাত্কার করেছেন। আবার অনেকে অভিযোগ করেছেন, তাঁকে বিবস্ত্র করে নির্যাতন করা হয়েছে এবং ছবি তোলা হয়েছে।
একজন ইরাকি বন্দী অভিযোগ করেছেন, তাঁকে আটকের সময় ব্রিটিশ সেনারা লাথি মেরেছেন, পিটিয়েছেন। ব্রিটিশ সেনারা তাঁকে বৈদ্যুতিক শক দিয়েছেন। ২০০৬ সালে আটক আরেক ইরাকি জানিয়েছেন, তাঁকে ইরাকি সেনারা যৌন নির্যাতন করেছেন।
আইনজীবীরা বলেছেন, বসরা থেকে ব্রিটিশ সেনাদের প্রত্যাহার করে নেওয়ার পর থেকে তাঁদের কাছে এসব অভিযোগ আসতে থাকে।

No comments

Powered by Blogger.