সেনাবাহিনী সতর্কাবস্থায় নেপালে দ্বিতীয় দিনের মতো মাওবাদীদের সচিবালয় অবরোধ

নেপালের রাজধানী কাঠমান্ডুতে গতকাল শুক্রবার টানা দ্বিতীয় দিনের মতো কেন্দ্রীয় সচিবালয় অবরোধ করেছে মাওবাদীরা। সম্ভাব্য যেকোনো ধরনের সহিংসতা ঠেকাতে রাজধানীতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে কর্তৃপক্ষ। সেনাবাহিনীকে রাখা হয়েছে সর্বোচ্চ সতর্কাবস্থায়।
মাওবাদী বিক্ষোভকারীরা গতকালও মন্ত্রী ও আমলাদের সচিবালয়ে প্রবেশ করতে দেয়নি। যদিও অল্প কয়েকজন মন্ত্রী সকালে অবরোধ শুরু হওয়ার আগেই দপ্তরে প্রবেশ করতে সক্ষম হন।
বিক্ষোভকারীদের হাতে ছিল লাল পতাকা। মুখে সরকারবিরোধী স্লোগান। অবরোধের ফলে টানা দ্বিতীয় দিনের মতো সচিবালয়ের স্বাভাবিক কর্মকাণ্ড অচল হয়ে পড়ে।
স্বরাষ্ট্রমন্ত্রী ভিম রাওয়াল বলেন, ‘গত বৃহস্পতিবার দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের পর রাজধানীতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।’ বৃহস্পতিবারের সংঘর্ষে কয়েকজন মাওবাদী আইনপ্রণেতাসহ ২০ জন আহত হন।
সাংবাদিকদের ভিম রাওয়াল বলেন, ‘বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ এড়ানোর জন্য পুলিশকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের নির্দেশ দিয়েছি আমরা। যতক্ষণ পর্যন্ত বিক্ষোভকারীরা শান্ত থাকবে, আমরা শক্তি প্রয়োগ করব না। কিন্তু বিক্ষোভকারীরা যদি নিষিদ্ধ এলাকায় প্রবেশের চেষ্টা করে, তাহলে আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব।’
মাওবাদী নেতা কৃষ্ণ বাহাদুর মাহারা বলেন, ‘আমাদের দাবি পরীক্ষা করে দেখার জন্য আমরা সরকার ও অন্যান্য রাজনৈতিক দলগুলোকে সময় দিচ্ছি।’

No comments

Powered by Blogger.