রাশিয়ার অস্ত্রভাণ্ডারে বিস্ফোরণ, নিহত ২

রাশিয়ার মধ্যাঞ্চলে একটি অস্ত্রভাণ্ডারে পরপর কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছে। বিস্ফোরণের পর অস্ত্রভাণ্ডারটিতে আগুন ধরে যায়। রাশিয়ার সরকারি কর্মকর্তারা আজ শনিবার এ খবর প্রকাশ করেছে।
রাজধানী মস্কো থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে উলিয়ানোভস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন নৌবাহিনীর অস্ত্রভাণ্ডারে এই বিস্ফোরণের দুর্ঘটনা ঘটে। এ সময় সেনা সদস্যরা ওই ভাণ্ডার থেকে গোলাবারুদ আলাদা করছিলেন। স্থানীয় সময় ভোর চারটার দিকে প্রথম বিস্ফোরণ হয়। পরে আরও কয়েকটি বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। এ সময় আগুনের ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে ওপরের দিকে উঠে চারপাশ ধোঁয়াচ্ছন্ন করে ফেলে।
উলিয়ানোভস্কোর গভর্নর সার্জেই মরোজভ জানান, আগুন লাগার পর আর্সেনাল ৩১ অস্ত্রভাণ্ডারের দুই দমকল কর্মী নিহত হন। এর আগে তিনি জানান, এ দুর্ঘটনায় আহত ১০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি জানান, প্রাথমিকভাবে আশঙ্কা করা হয়েছিল, এ ঘটনায় ৪৩ জন নিহত হয়েছে। অবশ্য পরে তাদের দুর্ঘটনাস্থলের কাছ থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। এ ছাড়া ঘটনার পর পরই অস্ত্রভাণ্ডারটির আশপাশের এলাকা থেকে তিন হাজারেরও বেশি লোকজনকে সরিয়ে নেওয়া হয়।
কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা বলছে, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে। তবে তারা উলিয়ানোভস্কোবাসীকে ঘন জালের তৈরি মাস্ক ব্যবহার এবং পানি মজুদের পরামর্শ দিয়েছে।

No comments

Powered by Blogger.