পার পেলেন না ফার্গুসনও

ছোট্ট একটা শব্দ—‘আনফিট’। এই একটা শব্দের খেসারত দিতে গিয়ে চার ম্যাচ নিষেধাজ্ঞা আর প্রায় ২৩ লাখ টাকা (২০ হাজার পাউন্ড) জরিমানা গুনতে হচ্ছে অ্যালেক্স ফার্গুসনকে। ৩ অক্টোবর সান্ডারল্যান্ডের বিপক্ষে ২-২ গোলে ড্র করার পর ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ওই ম্যাচের রেফারি অ্যালান উইলিকে ‘আনফিট’ বলেছিলেন। ফার্গুসনের সেদিনের মন্তব্যে আচরণবিধির লঙ্ঘন বলে রায় দিয়েছে ইংলিশ ফুটবলের অভিভাবক সংস্থা এফএ।
চার ম্যাচের এই নিষেধাজ্ঞা ‘টাচলাইন ব্যান’ হওয়ায় ডাগআউটে না থাকতে পারলেও গ্যালারিতে বসে খেলা দেখতে পারবেন ফার্গুসন। চার ম্যাচের দুটি স্থগিত নিষেধাজ্ঞা। অর্থাত্ আপাতত দুই ম্যাচে শাস্তি পাবেন। ২০১০-১১ মৌসুমের মধ্যে আবারও আচরণবিধি লঙ্ঘন করলে কার্যকর হবে বাকি দুটো ম্যাচের নিষেধাজ্ঞা। ফার্গুসনের অবশ্য এই রায়ের বিরুদ্ধে আবেদন করার অধিকার আছে। তবে শাস্তি মেনে নিলে এ মাসে প্রিমিয়ার লিগে এভারটন আর পোর্টসমাউথের বিপক্ষে ডাগআউটে থাকতে পারবেন না এই বর্ষীয়ান কোচ।
বরাবরই রেফারিকে ফার্গুসন চাপে রাখেন, কিন্তু কখনোই তাঁর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হয় না—এমন একটা অভিযোগ তাঁর প্রতিপক্ষ শিবির থেকে তোলা হয়। এ ঘটনার পর হয়তো তারা কিছুটা হলেও ‘খুশি’ হবে। যদিও এফএর শাস্তিটা খুশি করতে পারেনি ইংলিশ ফুটবলের রেফারিদের সংগঠনকে। তাদের মতে, শাস্তির মাত্রাটি অনেক কম হয়ে গেছে।

No comments

Powered by Blogger.