যুক্তরাষ্ট্রে সোয়াইন ফ্লুতে চার হাজার লোকের মৃত্যু

সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে গত এপ্রিল মাস থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় চার হাজার মানুষ মারা গেছেন। এর মধ্যে ৫০০-র বেশি শিশু। মৃতের এই সংখ্যা আগে ঘোষিত সংখ্যার ছয়গুণ বেশি। গণনার নতুন পদ্ধতি উদ্ভাবনের পর ভয়াবহ এই চিত্র বেরিয়ে এল।
দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ন্যাশনাল সেন্টার ফর ইমুনাইজেশন অ্যান্ড রেসপিরেটরি ডিজিজের পরিচালক অ্যান স্যুচাট বলেন, ‘মহামারির প্রথম ছয় মাসে ঠিক কী ঘটেছিল, প্রাণহানির নতুন এই সংখ্যা তারই ভয়াবহ চিত্র তুলে ধরেছে।’ এর আগে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৬৭২ জন।
সংবাদ সম্মেলনে অ্যান স্যুচাট বলেন, প্রাথমিকভাবে মৃতের সংখ্যা হিসাব করা হয়েছিল হাসপাতালে ভর্তি ও নিশ্চিত মৃত্যুর ঘটনার ওপর ভিত্তি করে। এ কারণেই মহামারির খণ্ডিত চিত্র প্রকাশিত হয়েছে। তিনি বলেন, ‘এটা প্রথম ছয় মাসের চিত্র। আমি আশঙ্কা করছি, দুর্ভাগ্যজনকভাবে এই সংখ্যা আরও বাড়তে থাকবে। প্রতি তিন থেকে চার সপ্তাহের মধ্যে হিসাব হালনাগাদ করা হবে।’
সিডিসির নতুন তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রে দুই কোটি ২০ লাখ মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৮ হাজার।
নতুন হিসাব অনুযায়ী, গত এপ্রিল মাসে সোয়াইন ফ্লু সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রে মারা গেছে তিন হাজার ৯০০ জন। মৃতদের মধ্যে ১৮ বছরের কম বয়সীর সংখ্যা ৫৪০ জন, যা আগে ঘোষিত সংখ্যার চারগুণ।
যুক্তরাষ্ট্রে এই ফ্লুতে আক্রান্ত হয়েছে মোট ৮০ লাখ শিশু।
স্যুচাট জানান, ১০টি অঙ্গরাজ্যের হাসপাতালগুলোর দেওয়া যথার্থ তথ্যের ওপর ভিত্তি করে নতুন এই হিসাব করা হয়েছে। তিনি আরও জানান, গত বৃহস্পতিবার পর্যন্ত দেশজুড়ে চার কোটি ১৬ লাখ সোয়াইন ফ্লু টিকা বিতরণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.