হামলা চালাতে আল-কায়েদার নতুন বিস্ফোরক উদ্ভাবন

আত্মঘাতী হামলা চালানোর জন্য নতুন একটি বিস্ফোরক উদ্ভাবন করেছে আল-কায়েদা। নতুন এই বোমা পেটের ভেতরে বহন করা যায়।
বোমাটি পেটের ভেতরে নিয়ে হামলাকারী কড়া নিরাপত্তার ঘেরাটোপ পেরিয়ে পৌঁছে যেতে পারে লক্ষ্যবস্তুর কাছে। গত রোববার ব্রিটিশ পত্রিকা সানডে টেলিগ্রাফ এ খবর জানিয়েছে। এ ব্যাপারে পত্রিকাটি সৌদি আরবে আল-কায়েদার সাম্প্রতিক একটি হামলার কথা উল্লেখ করেছে।
পত্রিকাটির প্রতিবেদনে গত ২৮ আগস্ট সৌদি যুবরাজ মোহাম্মদ বিন নায়েফের ওপর আল-কায়েদার আত্মঘাতী হামলার বর্ণনা তুলে ধরা হয়। সৌদি আরবের শীর্ষস্থানীয় পলাতক জঙ্গি ও আল-কায়েদার সদস্য আবদুল্লাহ হাসান তালি আল-আসিরি ওই হামলায় অংশ নেন।
সৌদি নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, দুটি বিমানবন্দরের নিরাপত্তা ঘেরাটোপ পেরিয়ে আল-আসিরি পৌঁছে যান নায়েফের কাছে। যুবরাজ নায়েফ সৌদি আরবে জঙ্গি পুনর্বাসন কর্মসূচির দেখভাল করেন।
এর আগে আল-আসিরি সৌদি নিরাপত্তারক্ষীদের সঙ্গে যোগাযোগ করেন। তিনি নিরাপত্তারক্ষীদের জানান, তিনি আত্মসমর্পণ করতে চান এবং অন্য জঙ্গিরাও যাতে আত্মসমর্পণ করে, সে ব্যাপারেও সাহায্য করতে চান। এ সময় প্রায় ৩০ ঘণ্টা যুবরাজের দেহরক্ষীদের নজরদারিতে ছিলেন আল-আসিরি।
এরপর আল-আসিরিকে নিয়ে যুবরাজ নায়েফ তাঁর জেদ্দার প্রাসাদে কথা বলার সময় ১৪ সেকেন্ডের ব্যবধানে দুটি বিকট শব্দ শোনা যায়। সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। আল-আসিরির দেহ ছিন্নভিন্ন হয়ে যায়।
ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে আল-কায়েদা। তারা হুমকি দিয়েছে, ভবিষ্যতে এ ধরনের হামলা আরও চালানো হবে। এদিকে সৌদি নিরাপত্তা বাহিনীর বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিস্ফোরক ও বিস্ফোরণ ঘটানোর যন্ত্র (ডেটোনেটর) আল-আসিরি পাকস্থলীতে বহন করছিলেন। বোমাটির ওজন ১০০ গ্রামের মতো হতে পারে এবং তা এমন বিস্ফোরক দিয়ে তৈরি, যা বিমানবন্দর ও অন্যান্য স্থানে ব্যবহূত তল্লাশি যন্ত্রের চোখকে ফাঁকি দিতে সক্ষম। পিটিআই, দ্য হিন্দু, আনন্দবাজার পত্রিকা।

No comments

Powered by Blogger.