১০০ কোটি মানুষ এখন অভিবাসী

পৃথিবীর মোট জনসংখ্যার প্রতি সাতজনের একজন অভিবাসী। জনগোষ্ঠীর এ ক্রমাগত অভিবাসন ঘটছে কখনো নিজের দেশে, কখনো দেশান্তরি হয়ে। অভিবাসন-প্রক্রিয়ায় উেসর দেশ যেমন উপকৃত হচ্ছে, তেমনি উপকৃত হচ্ছে গৃহীতা-দেশগুলোও।
জাতিসংঘ উন্নয়ন সংস্থার অভিবাসনবিষয়ক বার্ষিক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। গত রোববার প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১০০ কোটি লোক এখন অভিবাসী। এর মধ্যে ৭৪ কোটি লোকের অভিবাসন ঘটেছে নিজ দেশেই। প্রতি ১০ জন অভিবাসীর তিনজনের অভিবাসন ঘটেছে উন্নয়নশীল দেশ থেকে শিল্পোন্নত দেশে। অভিবাসনের প্রভাবে জনগোষ্ঠীর ব্যক্তিস্বাধীনতা ও মানবসম্পদ উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়ছে।
প্রতিবেদনের অন্যতম প্রণেতা জেনি ক্লাগম্যান বলেছেন, অভিবাসীরা নিজের উত্স-দেশে ও অভিবাসন-দেশে উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তাঁরা নতুন দেশে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করছেন। সৃষ্টি করছেন বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের নতুন নতুন ক্ষেত্র। অভিবাসীদের কারণেই শিল্পোন্নত দেশগুলোতে ব্যাপক মিশ্র জনগোষ্ঠীর সমাগম ঘটছে। সামাজিক ক্ষমতায়ন ও সৃষ্টিশীলতায় এই অভিবাসীরা নতুন সমাজে যুগান্তকারী অবদান রাখছেন।
সদ্য প্রকাশিত এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, অভিবাসীদের কারণে উত্স-দেশেরও পরিবর্তন ঘটছে। বিশেষ করে উন্নয়নশীল দেশ থেকে আসা অভিবাসীরা নিজ দেশে অর্থ প্রেরণ করছেন। উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতিতে অভিবাসীদের এ অর্থপ্রবাহ এখন একটি নিয়ামক উপাদান হয়ে উঠেছে। অভিবাসনের ফলে দেশে দেশে সাংস্কৃতিক সংযোগ বাড়ছে। উন্নত দেশে আসা এই অভিবাসীরা উত্স-দেশের সামাজিক পরিবর্তনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাঁরা অবদান রাখছেন উত্স-দেশের নারীর ক্ষমতায়ন, মানবাধিকার, শিক্ষার প্রসারসহ সামাজিক পশ্চাত্পদতা দূরীকরণে।

No comments

Powered by Blogger.