সামুদ্রিক পাখি ফিজি পেট্রেলের দেখা মিলল আবার

বিশ্বের অন্যতম দুর্লভ ও বিলুপ্তপ্রায় সামুদ্রিক প্রজাতির পাখির দেখা মিলেছে। ৩০ সেন্টিমিটার লম্বা এবং গাঢ় বাদামি রঙের ওই পাখিটির নাম ‘ফিজি পেট্রেল’। সর্বশেষ ১৯৮৪ সালে এর দেখা মিলেছিল। সম্প্রতি একদল আন্তর্জাতিক গবেষক প্রশান্ত মহাসগরে টানা কয়েক দিন অনুসন্ধান চালিয়ে পাখিটির সন্ধান পান।
বার্ডলাইভ ইন্টারন্যাশনাল নামের ওই প্রতিষ্ঠানের গবেষকেরা এ অনুসন্ধান কার্যক্রম চালান। প্রশান্ত মহাসাগরে ১১ দিনেরও বেশি সময় ধরে অভিযান চালিয়ে তাঁরা বহু আকাঙ্ক্ষিত ওই পাখির দেখা পান। ফিজির মালিকানাধীন গুয়া দ্বীপের ২৫ নটিক্যাল মাইল দক্ষিণে গভীর সমুদ্রে তাঁরা দেখতে পান আটটি ফিজি পেট্রেল।
গবেষক দলের প্রধান পাখিবিজ্ঞানী হাদোরাম শিরিহাই বলেন, দুর্লভ প্রজাতির ওই পাখির দেখা পাওয়া এবং তার ছবি তোলা সত্যিই একটা আনন্দের ব্যাপার।
১৮৫৫ সালে প্রশান্ত মহাসাগরে অবস্থিত গুয়া দ্বীপে প্রথম ওই পাখির বাচ্চা নজরে আসে। এরপর প্রায় ১৩০ বছর আর তাদের দেখা মেলেনি। দীর্ঘকাল পর ১৯৮৪ সালে আবার ওই গুয়া দ্বীপেই একটি প্রাপ্তবয়স্ক ফিজি পেট্রেল ধরা পড়ে। পাখিটিকে ছেড়ে দেওয়া হয় তখন। এরপর বেশ কয়েকবার গুয়া দ্বীপের লোকজনের বাড়ির চালে ফিজি পেট্রেলের ওড়াউড়ির খবর পাওয়া যায়। এসব পাখির বেশির ভাগই ছিল ছানা পর্যায়ের।
এ পর্যন্ত হাতে গোনা মাত্র কয়েকবার নজরে আসায় বিজ্ঞানীরা ওই প্রজাতির পাখিকে দুর্লভ পাখির তালিকাভুক্ত করেন। প্রকৃতি সংরক্ষণবিষয়ক আন্তর্জাতিক ইউনিয়নের বিলুপ্ত প্রজাতির ১৯২ ধরনের পাখির তালিকায় ফিজি পেট্রেলও রয়েছে।
পাখিটির সর্বশেষ অনুসন্ধানের বর্ণনা যুক্তরাজ্যের পাখিবিজ্ঞানীদের ক্লাবের পক্ষ থেকে প্রকাশিত সর্বশেষ বুলেটিনেও তুলে ধরা হয়েছে।

No comments

Powered by Blogger.