কিউবার বিপ্লবী নেতা আলমেইদার জীবনাবসান

কিউবার বিপ্লবী নেতা হুয়ান আলমেইদা বস্ক (৮২) আর নেই। গত শতকের পঞ্চাশের দশকে কিউবা বিপ্লবে অংশ নেওয়া এই নেতা হূদরোগে আক্রান্ত হয়ে গত শুক্রবার মারা যান। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। কিউবার কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে আলমেইদা ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ নেতা। তিনি বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর অধীন কাউন্সিল অব স্টেটের ভাইস প্রেসিডেন্টদের একজন ছিলেন।
তাঁর মৃত্যুতে গতকাল রোববার কিউবায় জাতীয় শোক দিবস পালন করা হয়। আলমেইদা ছিলেন কিউবার কমিউনিস্ট পার্টির তৃতীয় শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি।
হাভানার একটি শহরতলিতে জন্ম নেন আলমেইদা। তিনি ফিদেল কাস্ত্রোর নেতৃত্বে ১৯৫৩ সালে কিউবার মনকাদা সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে ব্যর্থ হন এবং গ্রেপ্তার হন। বিপ্লবীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় মুক্তি পেয়ে ১৯৫৬ সালে মেক্সিকোতে যান আলমেইদা। সেখানে দলের অন্য সদস্যদের সঙ্গে মিলে বিপ্লবের প্রস্তুতি নেন। গেরিলা লড়াইয়ের মাধ্যমে ১৯৫৯ সালে ফিদেল কাস্ত্রোর নেতৃত্বে কমিউনিস্ট পার্টি কিউবার ক্ষমতা দখল করে। ওই সময় আলমেইদার দেওয়া স্লোগান ‘হেয়ার নো বডি সারেন্ডারস’ বিপ্লবীদের স্লোগানে পরিণত হয়।

No comments

Powered by Blogger.