ভারতে সরকারের মোট খরচের ৭৫ শতাংশ হয় মন্ত্রীদের বিদেশ সফরে

ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি তাঁর সহকর্মী মন্ত্রীদের প্রতি বিদেশ সফরের ব্যাপারে সংযমী হওয়ার আহ্বান জানিয়েছেন। কারণ, দেশটিতে অর্থনৈতিক মন্দা ও খরার ফলে মন্ত্রীদের এই বিদেশ সফরের ব্যয়ভার সরকারের ওপর বাড়তি চাপ সৃষ্টি করছে। মন্ত্রীদের বিদেশ সফরের বিমানের খরচ, হোটেল ভাড়া ও আনুষঙ্গিক খরচ মিলিয়ে তা বিশাল অঙ্কে দাঁড়ায়।
এক হিসাবে দেখা যায়, ২০০৭-০৮ অর্থবছরে মন্ত্রীদের পেছনে ব্যয়ের ৭৫ শতাংশই খরচ হয়েছে তাঁদের বিদেশ সফরে; যেখানে ২০০৬-০৭ অর্থবছরে এই ব্যয় ছিল ৬৭ শতাংশ এবং ২০০৫-০৬ অর্থবছরে ছিল ৬২ শতাংশ। অর্থাত্ দিন দিন এই ব্যয় বেড়েই চলেছে। ২০০৭-০৮ অর্থবছরে মন্ত্রীদের বিদেশ সফর খাতে মোট ব্যয় হয় ১৩৮ কোটি রুপি। ২০০৬-০৭ অর্থবছরে এই খাতে ব্যয় হয়েছে ৮২ কোটি রুপি এবং ২০০৫-০৬ অর্থবছরে ব্যয় হয়েছে ৬১ কোটি রুপি। কিন্তু ওই অর্থবছরগুলোতে যথাক্রমে সব মন্ত্রীর মোট বেতন ছিল পৌনে দুই কোটি, এক কোটি ৫৪ লাখ এবং এক কোটি ২০ লাখ রুপি। তাঁদের বেতন এত নগণ্য মনে হলেও ২০০৭-০৮ অর্থবছরে দেখা যায়, একেকজন মন্ত্রীর পেছনে বেতন বাদেই খরচ হয় দুই কোটি ৩০ লাখ রুপি।
বিভিন্ন মন্ত্রণালয়ের পর বিচার বিভাগের পেছনে ভারতে সবচেয়ে বেশি খরচ হয়। ২০০৭-০৮ সালে বিচার বিভাগ সর্বমোট খরচ করে ১৮৪ কোটি রুপি। তবে এই ব্যয় ২০০৬ ও ২০০৫ সালে ছিল আরও বেশি। ২০০৬ ও ২০০৫ সালে বিচার বিভাগের পেছনে সরকারের ব্যয় হয় যথাক্রমে ২৮৯ ও ২০২ কোটি রুপি। তবে বিচার বিভাগের খরচের তুলনায় একেকটি মন্ত্রণালয়ের খরচ অনেক বেশি। কারণ, বিচার বিভাগের আয়তন ও কর্মপরিধি একেকটি মন্ত্রণালয়ের চেয়ে অনেক বেশি।

No comments

Powered by Blogger.