ফাইনালেই প্রতিশোধ চায় ভারত

আগের ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো ওয়ানডে র্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গিয়েছিল ভারত। কিন্তু সেই রাজত্ব স্থায়ী হলো মাত্র ২৪ ঘণ্টা ৪ মিনিট। কমপ্যাক ত্রিদেশীয় সিরিজের পরের ম্যাচেই শ্রীলঙ্কার কাছে ১৩৯ রানের বিশাল পরাজয় ভারতের সেই রাজত্ব নিল কেড়ে। শুধু কি তাই? র্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর তিন নম্বরে নেমে দাঁড়াতে হয়েছে তাদের। শিগগিরই শীর্ষে ফেরার সম্ভাবনাও এখন নেই। মহেন্দ্র সিং ধোনির নতুন লক্ষ্য তাই আজ কলম্বোর ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে তিন জাতি সিরিজে চ্যাম্পিয়ন হওয়া।
তিন জাতি সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারলে ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়ার একটা পরাজয়ই ভারতকে রাখত র্যাঙ্কিংয়ের শীর্ষে। পরশু শ্রীলঙ্কার বাজে হারের পর ভারতের আর শীর্ষে তাকানোর সুযোগ নেই। তবে আজকের ফাইনাল জিতলে শিরোপা জয়ের তৃপ্তিটা তারা পাবে।
শনিবারের ম্যাচের অভিজ্ঞতা ধোনির সামনে ফাইনাল জেতার অপরিহার্য এক শর্ত হিসেবে দাঁড় করাচ্ছে টস জয়কে। তিনি বলছেন, ফাইনালে কে জিতবে, সে প্রশ্নে টস জয়ই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ফাইনালে আগের ম্যাচের শুধু এ অভিজ্ঞতাটাই টেনে আনছেন ধোনি, অন্য কিছু নয়। পরশুর হারটাকেও কেবলই একটা বাজে দিন হিসেবে দেখছেন তিনি।
‘টসটা খুব গুরুত্বপূর্ণ। টসে জেতা মানে ম্যাচ জেতার ৬০ শতাংশ সম্ভাবনা আপনার। এর পর যদি ২৩০-২৪০ রান করে ফেলা যায়, তাহলে সুযোগটা আরও বাড়ে। বোলারদের জন্যও পরে বল করাটা সহজ হয়’—বলেছেন ভারত অধিনায়ক। তবে বোলারদের কাছে তাঁর বিশেষ দাবি, শ্রীলঙ্কার ইনিংসটাকে যেন শুরুতেই নড়বড়ে করে দেন তাঁরা, ‘আগে বল করলে প্রতিপক্ষ যাতে ভালো শুরু না করতে পারে সেটা নিশ্চিত করতে হবে বোলারদের। আশা করি, গতকালের (পরশুর) ম্যাচ থেকে আমরা কিছু শিখব।’
স্বাগতিক শ্রীলঙ্কার জন্য ফাইনালে বাড়তি প্রেরণা হয়ে আসছেন অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ইনজুরি কাটিয়ে এ ম্যাচে দলে ফিরছেন তিনি।

No comments

Powered by Blogger.