৯/১১-এর হামলায় নিহতদের স্মরণ করল বিশ্ববাসী

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার অষ্টম বার্ষিকীতে নিহতদের স্মরণে নানা অনুষ্ঠান হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। তবে মূল অনুষ্ঠানটি হয় নিউইয়র্কের গ্রাউন্ড জিরোতে। শুক্রবার সেখানে জড়ো হয়েছিল হাজারো মানুষ।
প্রতিবারের মতো এবারও ওই হামলায় নিহত মানুষের শোকাহত স্বজনেরা তাঁদের প্রিয়জনের নাম পড়ে শোনান। আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদেরও শুভ কামনা করেন তাঁরা। এ সময় উপস্থিত অনেকেই কান্নায় ভেঙে পড়েন। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দুটি বিমানের হামলা এবং ভবন দুটি ধসে পড়া—ওই চারটি মুহূর্তের স্মরণে সেখানে চারবার নীরবতা পালন করা হয়।
এ সময় সেখানে টিপটিপ বৃষ্টি ঝরছিল। এক শোকার্ত ব্যক্তি বলেন, ‘এটা বৃষ্টি নয়, এ যেন নিহত স্বজনদের চোখের পানি।’ ওই সময় তাঁর হাতে ছিল নিহত স্বজনের ছবি।
ওই দিনের হামলায় নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যদের সঙ্গে পেন্টাগনে দেখা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিহত ব্যক্তিদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেছেন তিনি। শোকাবহ পরিবেশে প্রায় ৫০০ মানুষের উদ্দেশে ভাষণ দেন ওবামা। সকাল আটটা ৪৬ মিনিটে নীরবতা পালন করা হয় হোয়াইট হাউসে। নীরবতা পালন অনুষ্ঠানে নেতৃত্ব দেন মার্কিন প্রেসিডেন্ট।
স্মরণানুষ্ঠান হয়েছে আফগানিস্তানেও। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ওই হামলার ষড়যন্ত্র হয়েছিল ওই দেশটিতেই। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে যখন প্রথম বিমান আঘাত হানে, তখন আফগানিস্তানের সময় ছিল বিকেল পাঁচটা ১৬ মিনিট। ঠিক ওই সময়কে স্মরণ করে আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটিতে শুক্রবার স্মরণানুষ্ঠান শুরু হয়। বিমানঘাঁটিতে পতাকা ছিল অর্ধনমিত। প্রায় ২০০ মার্কিন সেনা সূর্যাস্তের সময় ‘আমেরিকা দ্য বিউটিফুল’ এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করেন। স্মরণানুষ্ঠান হয়েছে নিউজিল্যান্ডেও।

No comments

Powered by Blogger.