ভারতের সম্ভাব্য পরমাণু বোমার পরীক্ষার খবরে পাকিস্তান বিব্রত

ভারত ১৯৯৮ সালে যে পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছিল তা পুরোপুরি সফল হয়নি। তাই তারা আবারও ওই পরমাণু বোমাটির পরীক্ষা চালিয়ে শতভাগ নিশ্চিত হতে চায়; এমন একটি খবর প্রকাশের পর প্রতিবেশী পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছে, এই খবরে তারা এখন বিব্রত। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাসিত ইসলামাবাদে সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে বৃহস্পতিবার এ কথা বলেন। খবর পিটিআইয়ের।
কয়েক দিন আগে ভারতের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা বিজ্ঞানী কে সান্থানাম মন্তব্য করেন, ভারত ১৯৯৮ সালে যে পরমাণু বোমার পরীক্ষার চালায় তা পুরোপুরি সফল ছিল না। যদিও ওই সময় কর্তৃপক্ষ দাবি করে পরীক্ষাটি সফল ছিল। ফলে এখন আবার ভারত পরমাণু বোমার নকশাটির যথার্থতা প্রমাণের জন্য পরীক্ষা চালাতে পারে।
তবে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং নতুন করে পরমাণু বোমার পরীক্ষা চালানোর খবর উড়িয়ে দিয়েছেন। সান্থানামের মন্তব্য সঠিক নয় বলেও জানিয়েছেন তিনি।
সংবাদ ব্রিফিংয়ের সময় ভারতের ওই বিজ্ঞানী ও দেশটির সেনাপ্রধান জেনারেল দীপক কাপুরের কিছু মন্তব্যের ব্যাপারে আবদুল বাসিত প্রতিক্রিয়া জানান। কাপুর পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার বাড়ানোর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। বাসিত বলেন, পাকিস্তান দক্ষিণ এশিয়ায় যেকোনো ধরনের অস্ত্র প্রতিযোগিতার বিরোধী। পরমাণু বোমা পরীক্ষা নিষিদ্ধের ব্যাপারে আঞ্চলিক চুক্তিরও প্রস্তাব দিয়ে রেখেছে পাকিস্তান। প্রস্তাবটি যদিও এখনো টেবিলে পড়ে রয়েছে। আমরা আশা করি, এ ব্যাপারে এ অঞ্চলের জন্য একটি চুক্তি স্বাক্ষর করা যাবে। পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনাতেও পাকিস্তানের আপত্তি নেই। কিন্তু এরই মধ্যে ভারতের পরমাণু বোমার পরীক্ষার খবরে পাকিস্তান যারপরনাই বিব্রত।

No comments

Powered by Blogger.