পরমাণুশক্তি অর্জনের চেষ্টা থেকে সরে আসবে না ইরান: শাভেজ

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ বলেছেন, শান্তিপূর্ণ কাজে ব্যবহারের উদ্দেশ্যে পারমাণবিক শক্তি অর্জনের চেষ্টা থেকে সরে আসবে না ইরান। ইরান সফরে গিয়ে তিনি এ কথা বলেন।
সিরিয়া, লিবিয়া ও আলজেরিয়া সফর শেষে গত শুক্রবার ইরান গিয়ে পৌঁছেছেন হুগো শাভেজ। ইরান সফর শেষে তাঁর বেলারুশ, রাশিয়া, তুর্কমেনিস্তান ও স্পেন সফরে যাওয়ার কথা।
প্রেসিডেন্ট শাভেজ তেহরানে বলেন, শান্তিপূর্ণ ব্যবহারের জন্য পারমাণবিক শক্তি অর্জনের চেষ্টা থেকে যে সরে আসবে না ইরান, এ ব্যাপারে তিনি নিশ্চিত। শান্তিপূর্ণ উদ্দেশ্যে পারমাণবিক শক্তি ব্যবহারের জন্য সব ধরনের যন্ত্রপাতি থাকা ও অবকাঠামো নির্মাণ জনগণের সার্বভৌম অধিকার।
তিনি বলেন, ইরান পারমাণবিক বোমা তৈরি করছে, এ অভিযোগের পক্ষে একটি প্রমাণও নেই। শিগগিরই তারা এ অভিযোগ করবে যে ভেনেজুয়েলায়ও পারমাণবিক বোমা তৈরি করা হচ্ছে।
ইরানের সহযোগিতায় একটি ‘অ্যাটমিক ভিলেজ’ নির্মাণের প্রাথমিক পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে ভেনেজুয়েলা। এএফপি।
বিভিন্ন দেশে শাভেজের বিরুদ্ধে সমাবেশ
বিশ্বের বিভিন্ন দেশে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে সমাবেশ হয়েছে। গত শুক্রবার কলাম্বিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের পাশাপাশি খোদ ভেনেজুয়েলার রাজধানী কারাকাসেও শাভেজবিরোধীরা সমাবেশ করে।
দুপুরের দিকে কয়েক শ শাভেজবিরোধী রাজধানী কারাকাসে জড়ো হয়ে বর্তমান প্রশাসনের বিরুদ্ধে অনাস্থা জানায়। বিরোধীদের অভিযোগ, তাদের ব্যবহার করা হয়েছে এবং তারা আরও গরিব হয়েছে। তবে ওই বিক্ষোভস্থলের কিছু দূরে কারাকাসের প্লাজা বলিভারে শাভেজ সমর্থকেরাও তাদের নেতার সমর্থনে পাল্টা সমাবেশ করে।
প্রতিবেশী কলম্বিয়ায় ২০টিরও বেশি শহরে শাভেজবিরোধী সমাবেশ হয়। সমাবেশে কয়েক হাজার মানুষ অংশ নেয়। এ সময় তারা ‘নো মোর শাভেজ’ ও ‘শাভেজ: ডিক্টেটর’ স্লোগান লেখা টি-শার্ট পরাহিত ছিল। পাশাপাশি নিউইয়র্ক, মাদ্রিদ, প্যারিস, ব্রাসেলস, হামবুর্গ, টরন্টোতেও শ্যাভেজবিরোধী সমাবেশ হয়েছে।
মাত্র দুই সপ্তাহের একটি প্রচারণার মাধ্যমে শাভেজবিরোধী ওই সমাবেশের আয়োজন করা হয়। ইন্টারনেটের ‘গ্লোবাল মার্চ এগেইনস্ট শ্যাভেজ অন সেপ্টেম্বর-৪’ নামের একটি গ্রুপ খোলার মাধ্যমে কলম্বিয়ার ব্যবসায়ী আলেসান্দ্রো গুতিয়েরেজ (২৮) ওই সমাবেশের জন্য প্রচারণা শুরু করেন। এ ক্ষেত্রে ফেইসবুক ও টুইটারের মতো সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলো ব্যবহার করেন তিনি।

No comments

Powered by Blogger.