ইউরেনিয়াম সমৃদ্ধকরণ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে: উ. কোরিয়া

উত্তর কোরিয়া দাবি করেছে, তারা ইউরেনিয়াম সমৃদ্ধকরণের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। পরমাণু বোমা তৈরির জন্য গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ। গতকাল শুক্রবার সে দেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এ দাবির কথা জানায়। পিয়ংইয়ংয়ের দাবি ঠিক থাকলে পরমাণু বোমা বানানোর জন্য বর্তমান প্লুটোনিয়াম-নির্ভর পদ্ধতির বিকল্প হিসেবে আরেকটি পদ্ধতি পেয়ে যাবে সমাজতান্ত্রিক দেশটি।
কেসিএনএর খবরে বলা হয়, ‘সফলভাবে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পরীক্ষা চালানো হয়েছে। প্রক্রিয়াটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। জাতিসংঘে নিয়োজিত উত্তর কোরীয় প্রতিনিধিদলের কর্মকর্তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এ ব্যাপারে অবহিত করেছেন। তাঁরা নিরাপত্তা পরিষদের কাছে লেখা চিঠিতে জানিয়েছেন, পিয়ংইয়ং এখন অবরোধ ও আলোচনা—দুটোর জন্যই প্রস্তুত।’ ওই চিঠিতে আরও বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের কয়েকটি স্থায়ী সদস্য যদি আলোচনায় বসার আগেই অবরোধ আরোপ করে, তার জবাবে পিয়ংইয়ংও আগে পরমাণু অস্ত্র সমৃদ্ধ করবে, তারপর আলোচনায় বসবে।
পিয়ংইয়ংয়ের এ পদক্ষেপকে হুমকি ও উসকানিমূলক অভিহিত করে এর নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ওন তায়ে-জায়ে বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ-সম্পর্কিত উত্তর কোরিয়ার এ দাবি যাচাই করে দেখা সহজ নয়। এদিকে এক প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়াকে এ ধরনের কর্মসূচি থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে টোকিওতে জাপানি পররাষ্ট্রমন্ত্রী হিরোফুমি নাকাসোন বলেন, ‘পিয়ংইয়ংয়ের এ ধরনের বক্তব্যের কারণে উত্তেজনা বেড়ে যেতে পারে। আমরা (জাপান) অবশ্যই উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের সক্ষমতা অর্জন সহ্য করব না।’
উত্তর কোরিয়া-বিষয়ক মার্কিন বিশেষ দূত স্টিফেন বসওয়ার্থ বলেন, ‘পরমাণু অস্ত্রের উন্নয়নে উত্তর কোরিয়া যেসব পদক্ষেপ নিচ্ছে, তা অবশ্যই উদ্বেগজনক।’ চীনের কর্মকর্তাদের সঙ্গে দুই দিনের বৈঠক শেষে বসওয়ার্থ বলেন, ‘উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও চীন একই দৃষ্টিভঙ্গি পোষণ করে। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে কাজ করার ব্যাপারে আমরা একমত হয়েছি।’
ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাধ্যমে আরও সহজে পরমাণু বোমা তৈরির সুযোগ পাবে উত্তর কোরিয়া। আর এ কাজ করার জন্য বেশি জায়গা দরকার হয় না। তাই গোপনে এ কর্মসূচি চালিয়ে যাওয়াও দেশটির জন্য সহজ হবে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, মাত্র ৬০০ বর্গমিটার এলাকার মধ্যে এ কর্মসূচি পরিচালনা করা সম্ভব। যুক্তরাষ্ট্রভিত্তিক ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের সদস্য ইভান ওয়েলরিচ বলেন, ইউরেনিয়াম-নির্ভর বোমা পরীক্ষামূলক বিস্ফোরণ ছাড়াই ব্যবহার করা যেতে পারে।

No comments

Powered by Blogger.