ভারত কোনও “ধর্মশালা” নয়, গোটা দেশেরই নাগরিক তালিকা প্রয়োজন, জানাল বিজেপি

শুধু অসমই নয়, গোটা দেশেই জাতীয় নাগরিকদের নিবন্ধনকারী তালিকা প্রস্তুত করা হবে, জানাল শাসক দল বিজেপি। তাঁদের সাফ কথা, বাংলাদেশ থেকে অসমে এসে অবৈধভাবে বসবাস করা মানুষদের দেশ থেকে বিতাড়িত করা সম্ভব একমাত্র দেশের বৈধ নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণের মাধ্যমেই। বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের সেই সুরই এবার শোনা গেল বিজেপি নেতা তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের কণ্ঠে। অবৈধ অভিবাসীদের জন্যে ভারত কোনও “ধর্মশালা” হতে পারে না, সাফ জানালেন ওই বিজেপি নেতা। “এনআরসি কেবল অসমের জন্য নয়, এটি পুরো দেশের জন্যই আবশ্যক এবং আমরা সেটা করবোও। আমরা দেশকে এমন একটি ধর্মশালায় পরিণত হতে দিতে পারি না যাতে যে কেউ  অবৈধভাবে দেশে প্রবেশ করতে পারে এবং এখানেই সবসময়ের জন্যে থেকে যেতে পারে। আমরা এর পরিবর্তন করব।  অসমের জন্য আমরা একটি নির্ভুল এনআরসি প্রকাশ করে সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশের অপেক্ষায় থাকব”, গুয়াহাটির রাজ্য বিজেপি সদর দফতর থেকে  সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন শিবরাজ সিং চৌহান।

বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান দলীয় অনুষ্ঠানের জন্য উত্তর-পূর্বের ওই রাজ্যে তিন দিনের সফরে গেছেন। গত ১ আগস্ট অসমের রাজ্য বিধানসভায় এনআরসি সংবেদনশীল খসড়ার তথ্য প্রকাশের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে অসম সরকারকে সমর্থন জানান তিনি।

“আমি আলাদাভাবে প্রতিক্রিয়া জানাতে চাই না, তবে সরকার যা-কিছু করেছে, তা তাঁরা সঠিকভাবে চিন্তা করেছে এবং তারপরেই এগিয়েছে। বিজেপি অসমে অবৈধ অনুপ্রবেশকারীদের সমস্যা সমাধানে বদ্ধপরিকর,” বলেন ওই বিজেপি নেতা।

এদিকে বিরোধী দল কংগ্রেস নাগরিকপঞ্জী করণের গোটা বিষয়টির তত্ত্বাবধায়ক সুপ্রিম কোর্টকে একটি চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের অভিযোগ যে নাগরিকপঞ্জীকরণের বিষয়ে শীর্ষ আদালতের নির্দেশ মতো যে গোপনীয়তা অবলম্বনের প্রয়োজন ছিল তা লঙ্ঘন করেছে বিজেপি। শুধু তাই নয়, রাজনৈতিক ফায়দা লুটতে এনআরসির জেলা ভিত্তিক খসড়া তালিকাও ফাঁস করে দিয়েছে শাসক দল, এমনটাও অভিযোগ কংগ্রেসের।

“যখন কেন্দ্র এই তথ্য চেয়েছিল, তখন সুপ্রিম কোর্ট এই বিষয়টি সংবেদনশীল বলে তা দিতে অস্বীকার করেছিল। সুতরাং এটা স্পষ্ট যে খসড়া তালিকা  ফাঁস করে রাজ্য সরকার শীর্ষ আদালতের অবমাননা করেছে, এবং আমরা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য শীর্ষ আদালতে চিঠি দেব,” এনডিটিভিকে বলেন অসম বিধানসভার বিরোধী নেতা দেবব্রত সাইকিয়া ।

এ বিষয়ে কংগ্রেসের তোলা অভিযোগ যাচাই করার জন্যে এনডিটিভির  তরফে বারবার এনআরসি কর্তৃপক্ষকে ফোনে ধরার চেষ্টা করা হলেও তাঁদের তরফ থেকে কোনও সাড়া মেলেনি।

“এটি রাজনৈতিক চালাকি ছাড়া আর কিছুই নয়। বিজেপি রাজনৈতিক সুবিধা অর্জন করতে এবং নিজেদের ভোট ব্যাংককে অক্ষত রাখতে চায়,” অভিযোগ করেন অল অসম স্টুডেন্টস ইউনিয়নের সম্পাদক লুরিনজ্যোতি গগৈ।

No comments

Powered by Blogger.