‘দারুণ কাজ করেছেন’, কাশ্মীরে জওয়ানদের পিঠ চাপড়ে বললেন অজিত ডোভাল

কাশ্মীর পুনর্গঠন বিল পাশ নিয়ে চর্চা গোটা দেশে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল থমথমে কাশ্মীরেই ঘাঁটি গেড়ে রয়েছেন অবস্থা খতিয়ে দেখতে। গোটা পরিস্থিতিকে দক্ষতার সঙ্গে সামাল দেওয়ার জন্যে এবার কাশ্মীরের সেনাকর্মীদের পিঠ চাপড়ে দিলেন অজিত ডোভাল।
মঙ্গলবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল শোপিয়ানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দেখা করেন। তাঁর সঙ্গে ছিলেন জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংহ। এক দিকে রাজৌরিতে নজরদারি, অন্য দিকে উপত্যকায় শান্তি বজায় রাখার জন্য সেনা জওয়ানদের তৎপরতার প্রশংসা করেন ডোভাল। শোপিয়ানে একটি সিআরপিএফ ক্যাম্পে সেনাকর্মীদের উৎসাহ দিয়ে তিনি বলেন,‘আপনারা ভাল কাজ করেছেন।’
সংবাদসংস্থা এএনআইয়ের একটি ভিডিওতে দেখা গিয়েছে স্থানীয় লোকজনের সঙ্গে কথাবার্তা বলছেন ডোভাল। তিনি তাঁদের বলেন, ‘‘উপত্যকায় প্রতিদিনের অশান্তি কাম্য নয়। উপত্যকার সার্বিক উন্নয়নের লক্ষ্যেই পদক্ষেপ করেছে সরকার। কাশ্মীরিদের সুখ, শান্তি সমৃদ্ধির জন্যেই এই সিদ্ধান্ত।’’ ভিডিওতে দেখা যায়, কাশ্মীরের সাধারণ মানুষের সঙ্গে দাঁড়িয়ে রাস্তায় দাঁড়িয়ে খাবারও খাচ্ছেন ডোভাল। তবে শোপিয়ানে ডোভালের এই জনসংযোগ, শান্তির বার্তা কাশ্মীরের একটি দিক। পাশাপাশি লোকসভায় বিল পাশ হওয়ার পরের দিন অশান্তি নতুন করে দানা বেঁধেছে কাশ্মীরে। শ্রীনগরের রাস্তায় ১৪৪ ধারা উপেক্ষা করেই বিক্ষোভ শামিল হয়েছে সাধারণ মানুষ।
মঙ্গলবারই কাশ্মীরের পরিস্থিতি নিয়ে কেন্দ্রকে রিপোর্ট পাঠিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। রিপোর্টে তিনি জানান, কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক।সাধারণ মানুষ ৩৭০ ধারা রদের পক্ষেই রয়েছেন। জম্মু কাশ্মীরের অবস্থা স্বাভাবিক হলে তাকে যে আবার রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে এই ‘অভয়বাণী’ও কাশ্মীরের সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন ডোভাল।

No comments

Powered by Blogger.