সিরিয়ার ওপর হামলা বিনা জবাবে পার পাবে না: ইরান

ড. আলী আকবর বেলায়েতি
ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. আলী আকবর বেলায়েতি বলেছেন, সিরিয়ার একটি সামরিক বিমান ঘাঁটিতে ইহুদিবাদী ইসরাইল সম্প্রতি যে হামলা চালিয়েছে তা বিনা জবাবে পার পাবে না।
আজ (মঙ্গলবার) সিরিয়ার রাজধানী দামেস্ক সফরে পৌঁছে তিনি ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা ও জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি-কে একথা বলেছেন। তিনি বলেন, “অবশ্যই এই অপরাধ বিনা জবাবে পার পাবে না।” ইরান জোরালোভাবে সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা ও জাতীয় সার্বভৌমত্ব রক্ষা করবে বলেও তিনি মন্তব্য করেন।
ফিলিস্তিন বিষয়ক একটি সম্মেলনে যোগ দিতে ড. বেলায়েতি বর্তমানে দামেস্কে অবস্থান করছেন। তিনি বলেন, শত্রুদের বিরুদ্ধে বিশেষ করে ইহুদিবাদী ইসরাইল ও আরব পুতুল সরকারগুলোর বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার জনগণ ও সরকারের প্রতি ইরানের সমর্থন অব্যাহত থাকবে। তিনি বলেন, সিরিয়ার পূর্ব গৌতায় উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়া অত্যন্ত গুরুত্বপূণর্ষ বিজয় অর্জন করেছে যা শত্রুদেরকে বিরক্ত করেছে। এ বিজয়ের কারণে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল সিরিয়ার বিরুদ্ধে নতুন করে ষড়যন্ত্র করছে।
গতকাল (সোমবার) দুটি ইসরাইলি এফ-১৫ যুদ্ধবিমান লেবাননের আকাশ থেকে সিরিয়ার হোমস প্রদেশের টি-ফোর বিমানঘাঁটিতে হামলা চালায়। বিমানগুলো সিরিয়ার আকাশে প্রবেশ করে নি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আটটির মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।
এর আগে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘সানা’ বলেছিল, বিমানঘাঁটিতে হামলার জন্য মার্কিন বাহিনীকে সন্দেহ করা হচ্ছে। এ হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। পরে সিরিয়ার সরকারি গণমাধ্যম বলেছে, ইহুদিবাদী ইসরাইল এ হামলা চালিয়েছে।
ইরান সোমবার হামলার কঠোর নিন্দা জানিয়ে বলেছে, এর মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল চরমভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে যা কেবল চরমপন্থি সন্ত্রাসীদেরকে শক্তিশালী করবে।
সিরিয়া সফরে ড. আলী আকবর বেলায়েতি (বামে)

No comments

Powered by Blogger.