নিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যার পর ইসরাইলিদের উল্লাসের ছবি ও ভিডিও ভাইরাল

সাধারণ ইসরাইলিদের উল্লাসের ছবি
মুক্তিকামী নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর ইসরাইলি সেনারা উল্লাস করছে - এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একজন ইহুদিবাদী স্নাইপার দূর থেকে গুলি করে একজন নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যা করছে। স্নাইপারের গুলিতে যখন ওই ফিলিস্তিনি মাটিতে লুটিয়ে পড়েন, তখন তা দেখে উল্লাসে মেতে ওঠেন তার সঙ্গীরা। বেদখল হওয়া বসতভিটায় ফিরে যাওয়ার অধিকার দাবিতে গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া ফিলিস্তিনিদের 'মার্চ ফর রিটার্ন' (ঘরে ফেরা) আন্দোলনকালে এমন ঘটনা ঘটেছে।
ভিডিওতে দেখা যায়, কয়েকজন ব্যক্তিকে লক্ষ্য করে একজন স্নাইপার গুলি করছে।  একজনের মাথায় গুলিটি লাগার পর আরেকজন উল্লসিত হয়ে বলছে, "ওয়াও, পেরেছ! দারুণ ভিডিও।" এরপর ফিলিস্তিনিদের কুকুরের বাচ্চা বলে গালি দিয়ে বলে, "কি দারুণ একটা ভিডিও!" এর পর বেশ কয়েকজন ফিলিস্তিনিকে দৌড়ে গুলিবিদ্ধ লোকটির দিকে এগিয়ে যেতে দেখা যায়। এই ভিডিও ইসরাইলের টিভিতেও সম্প্রচারিত হয়েছে।
এছাড়া আরও একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে, বিক্ষোভরত নিরস্ত্র ফিলিস্তিনিদের যখন ইসরাইলি সেনারা গুলি করে হত্যা করছিল, তখন বাইরের পর্যবেক্ষণ টাওয়ার বসে তা সরাসরি দেখছিল একদল ইসরাইলি তরুণ-তরুণী। যখন কোনো ফিলিস্তিনি গুলি খেয়ে মাটিতে লুটিয়ে পড়ছিলেন, তখন পর্যবেক্ষণ টাওয়ারেই উল্লাসে ফেটে পড়ছিল বিকারগ্রস্ত ইসরাইলিরা।
ইসরাইলের এক সাংবাদিকের ক্যামেরাতেই এ দৃশ্য ধারণা করা হয়েছে। ছবিতে এটা স্পষ্ট, একদল ইহুদি তরুণ গাজা উপত্যকার সীমান্ত বেড়ার কাছে একটি পর্যবেক্ষণ টাওয়ারে বসে দখলদার সেনাদের হত্যাকাণ্ড দেখছিল। সেনাদের গুলিতে নিরপরাধ বিক্ষোভকারীরা মাটিতে লুটিয়ে পড়ায় তারা উল্লাসে ফেটে পড়ছে। নিরস্ত্র ফিলিস্তিনিদের রক্তের ফোয়ারা তাদের বিভৎস উৎসবের খোরাক জুগিয়েছে। তাদের অঙ্গভঙ্গি ছিল এমন যে তারা যেন কোনো আউটডোর সিনেমা দেখে আনন্দে মেতেছেন।
ইসরাইলি তরুণ-তরুণীদের এই বিভৎস কর্মকাণ্ডে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। এটিকে বর্বরোচিত ও বিভৎস বলে নিন্দা করেছেন অনেকেই।
গত কয়েকদিনে ইসরাইলি স্নাইপারদের হামলায় গাজায় অন্তত ৩২ জন নিরস্ত্র ফিলিস্তিনি শাহাদাৎবরণ করেছেন। আহত হয়েছেন আরও কয়েক হাজার নিরস্ত্র ফিলিস্তিনি।

No comments

Powered by Blogger.