সিরিয়ায় মার্কিন বেআইনি যেকোনো পদক্ষেপের জবাব দেব: রাশিয়া

বিধ্স্ত সিরিয়া নিয়ে নোংরা ষড়যন্ত্রে মেতেছে আমেরিকা
রাশিয়ার জাতীয় সংসদের প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক রুশ এয়ারবোর্ন ট্রুপসের কমান্ডার ইন-চিফ ভ্লাদিমির শ্যামানভ হুঁশিয়ার উচ্চারণ করে বলেছেন, সিরিয়ায় সাম্প্রতিক রাসায়নিক হামলার অভিযোগে আমেরিকা কোনোরকম বেআইনি পদক্ষেপ নিলে তার জবাব দেয়া হবে।
তিনি বলেন, “রাশিয়ার ইউনাইটেড রাশিয়া পার্টি সচেতনভাবে বলছে যে, প্রয়োজন হলে রাজনৈতিক, কূটনৈতিক এবং সামরিক পদক্ষেপ নেয়া হবে। কোনো বেআইনি পদক্ষেপ বিনা জবাবে পার পাবে না।” 
ভ্লাদিমির শ্যামানভের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে। রুশ সংসদের পূর্ণাঙ্গ অধিবেশনে তিনি একথা বলেন। সিরিয়ার পূর্ব গৌতার দুমা শহরে রাসায়নিক হামলার অভিযোগ সম্পর্কে এ আইনপ্রণেতা বলেন, অভিযোগটি সম্পূর্ণভাবে উসকানিমূলক।
পশ্চিমা দেশগুলো বলছে, গত শনিবার দুমা শহরে সিরিয়ার সেনারা রাসায়নিক হামলা চালিয়েছে এবং এতে অন্তত ৬০ জন নিহত ও এক হাজার মানুষ আহত হয়েছে। সিরিয়া ও রাশিয়া পশ্চিমা অভিযোগ নাকচ করে দিয়েছে। রাশিয়া একে ভুয়া অভিযোগ হিসেবে উল্লেখ করেছে। তবে আমেরিকা বলছে, রাসায়নিক হামলা হয়েছে এবং এজন্য সিরিয়া, রাশিয়া ও ইরানকে চরম মূল্য দিতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শিগগিরি তিনি এ বিষয়ে একটি সিদ্ধান্ত ঘোষণা করবেন। এছাড়া, সিরিয়ার ওপর হামলার আশংকা উড়িয়ে দিচ্ছেন না বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস সতর্ক করেছেন।
অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন দেশকে সঙ্গে নিয়ে সিরিয়ায় সামরিক হামলা চালাতে চান। কিন্তু শ্যামানভ ট্রাম্পের হুমকির সমালোচনা করে বলেছেন, রাশিয়া একটি সার্বভৌম দেশ এবং তার কিছু মিত্র আছে। আমেরিকাকে এসব মিত্রের ওপর হামলা চালাতে দেয়া হবে না। সিরিয়ার টি-ফোর বিমানঘাঁটির ওপর ইসরাইলি বিমান হামলারও সমালোচনা করেন তিনি।
ভ্লাদিমির শ্যামানভ

No comments

Powered by Blogger.