কুন্দুজের মাদ্রাসায় বিমান হামলা; প্রতিশোধ নেবে তালেবান

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের একটি মাদ্রাসায় দেশটির সামরিক বাহিনী বিমান হামলা চালানোর পর ‘ভয়াবহ প্রতিশোধ’ নেয়ার হুমকি দিয়েছে তালেবান। সোমবারের বিমান হামলায় শিশুসহ বহু মানুষ হতাহত হয়েছে।
গতকাল (বুধবার) শেষ বেলায় প্রকাশিত এক বিবৃতিতে তালেবান বিমান হামলার কঠোর নিন্দা করে একে মারাত্মক অপরাধ হিসেবে উল্লেখ করেছে। পাশাপাশি বিমান হামলার চরম প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে।
বিমান হামলার পর প্রাথমিকভাবে আফগান সামরিক বাহিনী বেসামরিক নাগরিক হতাহত হওয়ার কথা অস্বীকার করে। আফগান সরকারও দাবি করেছে, বিমান হামলায় শুধুমাত্র তালেবান কমান্ডাররা মারা গেছে; এতে কোনো বেসামরিক ব্যক্তি হতাহত হয় নি। কিন্তু হামলার পরদিন প্রেসিডেন্ট আশরাফ গণির দপ্তর থেকে বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করা হয়েছে। পাশাপাশি বিমান হামলার বিষয়ে তদন্তের আশ্বাস দেয়া হয়।
মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, মাদ্রাসার ওপর বিমান হামলায় বেসামরিক নাগরিক নিহত হওয়ার বিষয়ে বিব্রতকর খবর তারা তদন্ত করে দেখছে। স্থানীয় লোকজন ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, মাদ্রাসাটির ওপর হেলিকপ্টার থেকে হামলা চালানো হয়। হামলার সময় মাদ্রাসাটিতে শিক্ষা-সমাপনী অনুষ্ঠান চলছিল।

No comments

Powered by Blogger.