ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে মেনে নিতে ফ্রান্সের ১৫৩ সংসদ সদস্যের খোলাচিঠি

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের কাছে লেখা খোলা চিঠিতে এ পর্যন্ত দেশটির ১৫৩ সংসদ সদস্য সই করেছেন। এতে তার পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়েছে।
চিঠিতে ফরাসি সংসদের উভয় কক্ষের বেশিরভাগ রাজনৈতিক দলের সংসদ সদস্য সই করেছেন। চিঠিতে ফরাসি প্রেসিডেন্টকে উদ্দেশ করে বলা হয়েছে, "কেবলমাত্র দ্বিপাক্ষিক আলোচনাই সফল হতে পারে বলে আপনি মন্তব্য করেছেন। তাই কেবলমাত্র সমান সমান অবস্থানে থেকে অর্থাৎ রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের আলোচনা চলতে পারে।" এতে আরো বলা হয়, দুই রাষ্ট্র সমাধানের পক্ষে আনুষ্ঠানিকভাবে ফ্রান্স কথা বলবে এবং একটি মাত্র রাষ্ট্র মেনে নেবে তা হতে পারে না। ফ্রান্স যে কথা বলে সে অনুযায়ী কাজ করতে হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
গত মাসে ফিলিস্তিন সংকট সমাধানের লক্ষ্যে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছিল ফ্রান্স। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেয়। অবশ্য ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় আমেরিকা এ সম্মেলন বর্জন করে। এছাড়া, ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাসও এতে অংশ নেন নি।

No comments

Powered by Blogger.