ভুল থেকে শিক্ষা নিতে চান জাকারবার্গ

নিজের সৃষ্টির প্রতিষ্ঠাবার্ষিকীতে পেছন ফিরে দেখেছেন মার্ক জাকারবার্গ। তিনি নিজের ভুল নিয়েও কথা বলেছেন। জনপ্রিয় এ সামাজিক মাধ্যমের জনক এখন এসব ভুল থেকে শিক্ষা নিতে চান। ফেসবুকের ১৪ বছর পূর্তি উপলক্ষে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, এ পর্যন্ত কতটা এগিয়েছি এবং বিশ্বকে একত্র করার লক্ষ্যে কতদূর অগ্রসর হয়েছি তা পেছন ফিরে দেখার সময় এসেছে। কোন বিষয়ে আরও ভালো করতে হবে এটা ভাবারও সময় হয়েছে। মাঝে মাঝে মানুষ আমাকে জিজ্ঞেস করে এ পর্যন্ত আমি কি শিখেছি। যখন আমি ফেসবুক প্রতিষ্ঠা করি তখন আমার বয়স ছিল ১৯। কীভাবে কোম্পানি স্থাপন করতে হয় সে ব্যাপারে আমি কিছুই জানতাম না। গ্লোবাল ইন্টারনেট সার্ভিস সম্পর্কেও আমার কোনো ধারণা ছিল না।
যত ধরনের ভুল করা সম্ভব বছরের পর বছর ধরে আমি সেই ভুলগুলোই করেছি। যেমন ভুল মানুষকে বিশ্বাস, মেধাবীদের জুতসই কাজের দায়িত্ব না দেয়া, গুরুত্বপূর্ণ ট্রেন্ড ফলো না করা, অন্যদের চেয়ে ধীরগতিতে কাজ করা, সাফল্য না পেলেও একের পর এক পণ্য উন্মোচন করা। আমরা ভুল কাজকে পাশ কাটিয়ে যাই না বলেই আমাদের কমিউনিটি টিকে আছে। কারণ সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে আমরা চেষ্টা চালিয়ে যাই। আমরা খুব ভালো করেই জানি, বারবার ব্যর্থ হতে হবে কিন্তু এটাই সফলতা লাভ করার একমাত্র প্রক্রিয়া। যাত্রার এখনও প্রাথমিক স্তরে আমরা আছি। উন্নতি করতে কাজ চালিয়ে যেতে হবে। এ লক্ষ্যটাই আমাদের সবচেয়ে বড় শক্তি। ১৪ বছরে আমরা অর্থপূর্ণ কিছু করতে পেরেছি বলে আমি গর্বিত। আপনাদের সঙ্গে এ যাত্রার অংশ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। -টেকশহর/আইটি ডেস্ক

No comments

Powered by Blogger.