বিয়ের বয়স হয়নি-নিজের পায়ে দাঁড়াতে চাই

আমি পড়াশোনা চালিয়ে যেতে চাই, এখন বিয়ে করতে চাই না। আমার বিয়ের বয়সও হয়নি। পরিবারের লোকজন আমাকে জোর করে বাল্য বিয়ে দিতে চায়। এবার আমি এসএসসি পরীক্ষা দিয়েছি। আরো পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চাই। নিজের বিয়ে ঠেকাতে আকুতি ভরা কণ্ঠে এমন আবেদন জানান, রত্না খাতুন (১৬) নামের এক কিশোরী। নিজের মুঠো ফোন থেকে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছাদেকুর রহমানের কাছে ফোন করে তার বিয়ে ঠেকানোর এই আবেদন জানান ওই কিশোরী। এরপর ইউএনও ছাদেকুর রহমান মেয়ের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে কথা বলে ওই কিশোরীর বাল্য বিয়ে বন্ধ করেন। রত্না কালীগঞ্জ পৌরসভার আড়পাড়া গ্রামের জাক্কু মিয়ার মেয়ে।
বিয়ে বন্ধ হওয়ার পর রত্না অনেক খুশি। বলেন, লেখাপড়া করে নিজের পায়ে দাঁড়াতে পারবো। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছাদেকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মেয়েটি বুধবার বিকালে আমাকে ফোন করে তার নিজের বিয়ে বন্ধ করার আকুতি জানায়। এরপর রাত সাড়ে ৯ টার দিকে তার বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে কথা বলে বিয়ে বন্ধ করি। ই্উএনও বলেন, এই কিশোরীর মতো সবাই যদি বাল্য বিবাহের বিরুদ্ধে সোচ্চার হয়, তাহলে বাল্য বিবাহ প্রতিরোধ করা অনেক সহজ হবে।

No comments

Powered by Blogger.