ট্রাম্পের জনসভা থেকে এবার বিতাড়িত শিখ যুবক

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের এক জনসভা থেকে এবার বিতাড়িত হলেন এক শিখ যুবক। প্রতিবাদী ব্যানার প্রদর্শনের জেরে তাকে সভাস্থল ছাড়তে বাধ্য করে ট্রাম্পের রক্ষীরা।
গত রবিবার আইওয়াতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারেে এক সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেখানে উপস্থিত ছিলেন আমেরিকা প্রবাসী এক শিখ যুবক। মাথায় উজ্জ্বল লাল পাগড়ি বেঁধে হাতে প্রতিবাদী ব্যানার নাড়ছিলেন তিনি। ব্যানারে লেখা ছিল 'স্টপ হেট'।
মঞ্চে ভাষণ দিতে এসে স্বভাবসুলভ ভঙ্গিতে মুসলিম সমালোচনায় মুখর হন ট্রাম্প। এক সময় তিনি ৯/১১-র নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাস হামলার কথা উল্লেখ করে বলতে শুরু করেন, 'চারদিকে আমরা ইসলামপন্থী সন্ত্রাস দেখতে পাচ্ছি। সারা বিশ্বেই এই ঘটনা ঘটছে অথচ আমাদের প্রেসিডেন্ট এই বিষয়ে কিছুই বলছেন না।' এরপর ট্রাম্প বলেন, 'যখন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান আছড়ে পড়ে এবং পেন্টাগনেও বিমানহানা হয় আর তৃতীয় বিমানটিও অন্য কোথাও আছড়ে পড়তে যায়। যখন ক্যালিফোর্নিয়ায় মানুষ নিজের বন্ধুদের ওপর গুলি চালায়..।'
ঠিক এই সময় নিজের হাতের প্রতিবাদী ব্যানার তুল ধরেন ওই শিখ যুবক। ট্রাম্প তার দিকে হাত নেড়ে বলেন, 'বাই বাই। গুড বাই।' তারপর শ্রোতাদের উদ্দেশে প্রেসিডেন্ট পদপ্রার্থী বলতে থাকেন, 'ও কি সেই বিশেষ টুপি পরেছিল? না, কখনওই তা পরবে না' আর সেটাই ঠিক কারণ বন্ধুরা আমাদের এমন কিছু করতে হবে কারণ কোনও কাজের কাজ হচ্ছে না।'
উল্লেখ্য ডোনাল্ড ট্রাম্পের এই সভায় একমাত্র প্রতিবাদী ছিলেন ওই শিখ যুবক। ট্রাম্প সমর্থকদের সমবেত 'ইউএসএ, ইউএসএ' স্লোগানের মাঝে তাকে সভা থেকে বের করে দেয় প্রার্থীর ব্যক্তিগত নিরাপত্তারক্ষীরা।
প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি স্থানীয় সময় শুক্রবার এক সমাবেশে ট্রাম্পের বক্তব্যের সময় নীরবে প্রতিবাদ জানান রোজা হামিদ (৫৬) নামের এক নারী। ট্রাম্পের মুখোমুখি চুপচাপ দাঁড়িয়ে ছিলেন তিনি। এ সময় তার পরনের শার্টে লেখা ছিল, ‘সালাম, আমি শান্তির বার্তা নিয়ে এসেছি।’ বিষয়টি নজরে এলে সমাবেশ কর্তৃপক্ষ পুলিশের কাছে অভিযোগ করে। এ জন্য তাকে সেখান থেকে সরিয়ে নিয়ে যায় পুলিশ।

No comments

Powered by Blogger.