এখনও বেশির ভাগ মানুষ গণতন্ত্রের পক্ষে

বেশির ভাগ বাংলাদেশি মনে করেন উন্নয়নের তুলনায় গণতন্ত্র বেশি গুরুত্বপূর্ণ। তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ফিরিয়ে আনা উচিত বলে অভিমত সংখ্যাগরিষ্ঠের। মার্কিনভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) এক জরিপে এমন চিত্র উঠে এসেছে। জরিপে সরকারের প্রতি সমর্থন বাড়ার তথ্য উঠে এসেছে। এতে দেখা যায়, ৭২ শতাংশ বলেছেন, তারা
সরকারের কাজ নিয়ে সন্তুষ্ট। ৩০শে অক্টোবর থেকে ১৯শে নভেম্বর পর্যন্ত জরিপটি চালানো হয়। জরিপে অংশগ্রহণকারী ৫১ শতাংশ মানুষ মনে করেন, গণতান্ত্রিক সরকারব্যবস্থা সমৃদ্ধিশালী অর্থনীতির চেয়ে অধিক গুরুত্বপূর্ণ। এ ছাড়া, ৮৮ শতাংশ মনে করেন, গণতন্ত্রে কিছু সমস্যা থাকলেও এটা অন্য যে কোনো ধরনের সরকারব্যবস্থার তুলনায় উত্তম। পরবর্তী সংসদ নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনা উচিত বলে মনে করেন ৬৮ শতাংশ মানুষ। ২৩ শতাংশ এর বিপক্ষে মত দিয়েছেন। আর ৯ শতাংশ এ বিষয়ে কোনো মন্তব্য করেননি বা জানেন না উত্তর দিয়েছেন।
জরিপে অংশগ্রহণকারীর বেশির ভাগ দেশের অর্থনীতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। দেশ যেদিকে এগিয়ে যাচ্ছে তা নিয়ে তাদের মনোভাব ইতিবাচক। প্রায় ৮০ শতাংশ মানুষ বলেছেন, বর্তমান অর্থনৈতিক অবস্থা অত্যন্ত ভালো বা মোটামুটি ভালো। ৭২ শতাংশ মনে করেন তাদের অর্থনৈতিক অবস্থা সামনের বছরে উন্নতি হবে। ১০ জনের ৯ জন বলেছেন, মৌলিক পণ্যসামগ্রী কেনার মতো যথেষ্ট আয় তাদের পরিবারের রয়েছে।
জরিপে অন্যান্য বিষয়ের সঙ্গে বাংলাদেশের মিডিয়াগুলোর জনপ্রিয়তার তথ্যও উঠে এসেছে। এতে বলা হয়েছে, স্যাটেলাইট চ্যানেলগুলোর মধ্যে সর্বাধিক জনপ্রিয় সময় ও বিটিভি। জরিপ অনুযায়ী, ৫৯ শতাংশ মানুষ টিভি চ্যানেল থেকে সংবাদ পেয়ে থাকেন। আর এদের মধ্যে ২৩ শতাংশের পছন্দের চ্যানেল সময় টিভি। ১৮ শতাংশের পছন্দ বিটিভি। এরপর রয়েছে যথাক্রমে এটিএন, এনটিভি, আরটিভি, চ্যানেল আই, ইটিভি, ৭১, বাংলা ভিশন, ২৪ ও মাইটিভি।
এবারও সব থেকে বড় চ্যালেঞ্জ হিসেবে শীর্ষে রয়েছে দুর্নীতি। আর দুর্নীতি মোকাবিলায় সরকারের নেতিবাচক নৈপুণ্যের কথা বলেছেন ৪৯ শতাংশ। তবে ৪৭ শতাংশ ইতিবাচক মত দিয়েছেন।
আইআরআইয়ের এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক ডেরেক লুইটেন বলেন, স্পষ্টত বাংলাদেশি মানুষের জন্য অগ্রাধিকার হলো অর্থনীতি। তবে সার্বিক স্থিতিশীলতা ভবিষ্যতে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি মন্তব্য করেন।
এলোমেলোভাবে বাছাই করা প্রাপ্তবয়স্ক ২৫৫০ জন ভোটারের সাক্ষাৎকার থেকে এ জরিপটি সম্পন্ন করে আইআরআই। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনার্স’-এর সহযোগিতায় জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের বেছে নেয়া হয়েছে, দেশের ৬৪টি জেলার সব কয়টি থেকে।

No comments

Powered by Blogger.