‘৮০-৯০ ভাগ মানুষ তত্ত্বাবধায়ক সরকার চায়’ -গোলাম মওলা রনি

মার্কিনভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) জরিপের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন সাবেক সংসদ সদস্য গোলাম মওলা রনি। তিনি বলেন, জরিপ অনুযায়ী পরবর্তী নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার পক্ষে ৬৮ ভাগ মানুষ মত দিয়েছে। আমার মনে হয় এ সংখ্যাটা সঠিক নয়। আরও বেশি হবে। বাংলাদেশের ৮০ থেকে ৯০ ভাগ মানুষই চায় তত্ত্বাবধায়ক সরকার ফিরে আসুক। আর এটি একটি দ্রুব সত্য। কারণ বাংলাদেশের মানুষ নির্বাচনমুখী। এ কারণে বেশির ভাগ মানুষই চায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হোক। এমনকি বিএনপির সমর্থক যারা তারাও মনে করে না যে বেগম খালেদা জিয়ার অধীনে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হতে পারে। আবার আওয়ামী লীগের সত্যিকার অর্থে লোকজন যারা স্বার্থপর নয় তারাও মনে করেন না যে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে। আমাদের দেশে শান্তিপ্রিয় লোকের সংখ্যাই বেশি। সকলেই চায় একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আইআরআইর জরিপে আরও বলা হয়েছে ৭২ শতাংশ মানুষ সরকারের কাজ নিয়ে সন্তুষ্টÑ এ বিষয়ে রনি মানবজমিনকে বলেন সত্যিকার অর্থে দেশের মানুষ স্বস্তিতে নেই মানুষ সামনে কুয়াশা দেখতে পাচ্ছে। যেখানে একটা গণতান্ত্রিক সরকার থাকে। যেখানে একটা সুষ্ঠু শাসন ব্যবস্থা থাকে সেখানে মানুষ একটা কর্মপরিকল্পনা করতে পারে। বর্তমানে কোন ব্যবসায়ী, চাকরিজীবী ও সাধারণ মানুষ কোন কর্মপরিকল্পনা করতে পারছে না। এখন দেশের মানুষের মধ্যে একটা ভয় কাজ করছে। আজ বা কাল কি যেন একটা হয়ে যায়। অনিশ্চয়তা কখনও গণতান্ত্রিক সুখ শান্তির বিষয় হতে পারে না। শান্তি ও সমৃদ্ধি হচ্ছে যেখানে মানুষ সিদ্ধান্ত নিতে পারবে স্বপ্ন দেখতে পারবে এবং স্থির থাকতে পারবে। কিন্তু বাংলাদেশে এখন সবকিছুই অনিশ্চয়তার মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন গোলাম মওলা রনি।
হাস্যকর জরিপ
মিথ্যা। ডাহা মিথ্যা। পরিসংখ্যান। কোন কোন সময় পরিসংখ্যানকে মিথ্যা এবং ডাহা মিথ্যার চেয়েও বড় মিথ্যা মনে করা হয়। আর জরিপের সত্যতা নিয়ে সারা দুনিয়াতেই প্রশ্ন আছে। বাংলাদেশে খুব কম জরিপই সত্য হিসেবে প্রমাণিত হয়েছে। মার্কিন ভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই)-এর একটি জরিপ বাংলাদেশে আবারও বিপুল আলোচনার জন্ম দিয়েছে।
তিন বছরেরও কম সময়ের মধ্যে সংস্থাটি বাংলাদেশ নিয়ে চারটি জরিপ রিপোর্ট প্রকাশ করেছে। এসব জরিপের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। যদিও খুব বেশি সংখ্যক লোকের ওপর পরিচালিত না হওয়াই এসব জরিপের সবচেয়ে বড় সীমাবদ্ধতা। সর্বশেষ জরিপে নানা বিপরীতমুখী তথ্য প্রকাশিত হয়েছে। জরিপের ফল অনুযায়ী, বাংলাদেশের মানুষের কাছে ক্রমাগতভাবে গণতন্ত্র অপেক্ষা উন্নয়ন বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। তবে অনেক পর্যবেক্ষকই এর সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা মনে করেন, রাজনীতি প্রিয় বাংলাদেশের মানুষের কাছে গণতন্ত্র সবসময়ই গুরুত্বপূর্ণ হওয়ার কথা। যদিও পূর্ণাঙ্গ অর্থে গণতন্ত্র কখনও এ ভূমে ছিল না। জরিপে অন্যান্য বিষয়ের সঙ্গে বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর জনপ্রিয়তার তথ্যও উঠে এসেছে। এটাই সম্ভবত, জরিপের সবচেয়ে ইন্টারেস্টিং অংশ। এতে বলা হয়েছে, স্যাটেলাইট চ্যানেলগুলোর মধ্যে সর্বাধিক জনপ্রিয় সময় ও বিটিভি। জরিপ অনুযায়ী, ৫৯ শতাংশ মানুষ টিভি চ্যানেল থেকে সংবাদ পেয়ে থাকেন। আর এদের মধ্যে ২৩ শতাংশের পছন্দের চ্যানেল সময় টিভি। ১৮ শতাংশের পছন্দ বিটিভি। এরপর রয়েছে যথাক্রমে এটিএন, এনটিভি, আরটিভি, চ্যানেল আই, ইটিভি, ৭১, বাংলা ভিশন, ২৪ ও মাইটিভি।
জরিপে অংশগ্রহণকারী ৫১ শতাংশ মানুষ মনে করেন, গণতান্ত্রিক সরকার ব্যবস্থা সমৃদ্ধশালী অর্থনীতির চেয়ে অধিক গুরুত্বপূর্ণ। এছাড়া, ৮৮ শতাংশ মনে করেন, গণতন্ত্রে কিছু সমস্যা থাকলেও এটা অন্য যে কোন ধরণের সরকার ব্যবস্থার তুলনায় উত্তম। পরবর্তী সংসদ নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনা উচিত বলে মনে করেন ৬৮ শতাংশ মানুষ। ২৩ শতাংশ এর বিপক্ষে মত দিয়েছেন। আর ৯ শতাংশ এ বিষয়ে কোন মন্তব্য করেন নি বা জানেন না উত্তর দিয়েছেন। একই জরিপে সরকারের প্রতি জনসমর্থন বাড়ার চিত্রও ফুটে উঠেছে। ৭২ শতাংশ বলেছেন তারা সরকারের কাজ নিয়ে সন্তুষ্ট। গত জুনের জরিপ থেকে তা ৬ পয়েন্ট বেশি। যে মানুষ সরকারকে সমর্থন করছে তাদের একটি বড় অংশই আবার বলছে, উন্নয়ন অপেক্ষা গণতন্ত্র জরুরি। এ বিষয়টির বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।
জরিপে অংশগ্রহনকারীদের বেশিরভাগ দেশের অর্থনীতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। দেশ যেদিকে এগিয়ে যাচ্ছে তা নিয়ে তাদের মনোভাব ইতিবাচক। প্রায় ৮০ শতাংশ মানুষ বলেছেন, বর্তমান অর্থনৈতিক অবস্থা অত্যন্ত ভালো, বা মোটামুটি ভালো। ৭২ শতাংশ মনে করেন তারে অর্থনৈতিক অবস্থা সামনের বছরে উন্নতি হবে। ১০ জনে ৯ জন বলেছেন, মৌলিক পন্যসামগ্রী কেনার মতো যথেষ্ট আয় তাদের পরিবারের রয়েছে। পর্যবেক্ষকরা বলছেন, সরকার কয়েকবছর ধরেই উন্নয়নের বিষয়টি প্রচারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। জরিপের ফলও তা সমর্থন করে।
এলোমেলোভাবে বাছাই করা প্রাপ্তবয়স্ক ২৫৫০ জন ভোটারের সাক্ষাতকার থেকে এ জরিপটি সম্পন্ন করে আইআরআই। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনার্স’ এর সহযোগিতায় জরিপটি পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের বেছে নেয়া হয়েছে ,দেশের ৬৪টি জেলার সব কটি থেকে।

No comments

Powered by Blogger.