'ভারতে মুসলমানের চেয়ে গরু বেশি নিরাপদ'

ভারতে একজন মুসলমানের চেয়ে একটি গরু বেশি নিরাপদ বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা শশী থারুর। ভারতে 'ক্রমবর্ধমান অসহিষ্ণুতা'র কথা উল্লেখ্য করে তার এক বন্ধুর উদ্ধৃতি দিয়ে তিনি এ মন্তব্য করেন। হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।
মঙ্গলবার লোকসভায় তিনি বলেন, 'হেট ইন ইন্ডিয়া'র মধ্যে নরেন্দ্র মোদির সরকার কখনো 'মেক ইন্ডিয়া'র প্রচারণা চালাতে পারবে না।
'অসহিষ্ণুতা' নিয়ে মোদির নীরব ভূমিকার সমালোচনা করে শশী বলেন, নির্বাচনের আগের মোদি আর এখনকার প্রধানমন্ত্রী মোদির মধ্যে অনেক ফারাক। দু'জন 'ভিন্ন মানুষ"।
তিনি আরো বলেন, ২০১৪ সালের লোকসভার নির্বাচনের সময় মোদির সমাবেশ চলাকালে পাটনায় গান্ধি ময়দানে যে বোমা বিস্ফোরণ হয়েছিল সেই সময়কার মোদির সাথে এখনকার মোদির বিস্তর ফাঁরাক। কারণ ওই দিন সমাবেশে তিনি খুব শান্তিপূর্ণভাবে তার বক্তব্য শেষ করেছিলেন। কোনো উসকানিমূলক কথাবার্তাও বলেননি। সমাবেশ শেষে সাবইকে ধীরে-সুস্থে বাড়িতে যেতে বলেন যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। তিনি প্রচলিত রাজনৈতিক নেতাদের মতো এ ঘটনার সুবিধা নিতে চাননি। তিনি চাইলে বলতে পারতেন, প্রতিপক্ষরা এ ঘটনা ঘটিয়েছে। কিন্তু তিনি তা করেননি।
কংগ্রেসের এই নেতা বলেন, 'সেই মোদিরজির এখন কি হয়েছে? কোথায় হারিয়ে গেছে তার বলিষ্ঠ কণ্ঠস্বর। বিরোধীরা এ নিয়ে মুখ খুলছেন অথচ তিনি নীরব।'
তিনি জানান, তার এক বন্ধু বেড়াতে এসে তাকে বলেছেন, ভারতে বর্তমান অবস্থায় মুসলমানদের চেয়ে গরু বেশি নিরাপদে আছে।
শশী বলেন, 'ভারত কখনো নিজেকে বিশ্বের কাছে বহুত্ববাদ, পরমতমসহিষ্ণুতা ও গান্ধিবাদী হিসেবে প্রচার করতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না দেশে অসহিষ্ণুতা ও সম্প্রদায়িক বিদ্বেষকে বাহবা দেয়া না কমবে এবং সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত না হবে।'

No comments

Powered by Blogger.