সিঁড়ি ব্যবহার করব, না লিফট? by আব্দুল কাইয়ুম

অফিস ঘর তিনতলায়, ৬০টি সিঁড়ি ভেঙে উঠতে হয়। মূল গেট দিয়ে ভবনে ঢুকেই পাশে সিঁড়ি। তিনতলায় উঠলে সামনেই অফিস ঘর। আর লিফটে উঠতে হলে অন্তত ২০০ কদম হেঁটে যেতে হয়। আবার লিফট থেকে নেমে অফিস ঘরে যেতে আরও ২০০ কদম হাঁটতে হয়। এখন আমার স্বাস্থ্যের জন্য কোনটি ভালো—সিঁড়ি, না লিফট? সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন কিছু ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করতে হয়। এখানে লিফট বা সিঁড়ি, যেটাই ব্যবহার করি না কেন, দুটিতেই কিছু ব্যায়াম হয়ে যায়। কিন্তু কোনটি বেশি ভালো? এ বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কিছু পরামর্শ নিতে পারি।
১. স্বাস্থ্য সুরক্ষায় দুটির যেকোনো একটি বেছে নেওয়া যায়। দুটিই উপকারী। একেবারে হাঁটাহাঁটি না করার চেয়ে কয়েক শ কদম হাঁটা বা কষ্ট করে কিছু সিঁড়ি বেয়ে ওঠা, এর যেকোনোটিই ভালো।
২. তবে সম্ভব হলে সিঁড়ি দিয়ে ওঠাই স্বাস্থ্যের জন্য ভালো। কারণ, সমতলে হাঁটার চেয়ে সিঁড়ি দিয়ে উঠতে বেশি শ্রম দিতে হয়।
৩. সাম্প্রতিক এক হিসাবে দেখা গেছে, সাধারণ গতিতে সমতলে হাঁটার তুলনায় ধীরে ধীরে সিঁড়ি বেয়ে উঠতে প্রতি মিনিটে প্রায় দ্বিগুণ শক্তি ব্যয় করতে হয়। তার মানে, সিঁড়ি ব্যবহার করলে হাঁটার তুলনায় প্রতি মিনিটে প্রায় দ্বিগুণ ক্যালরি ব্যয় হয়।
৪. এমনকি সিঁড়ি দিয়ে নামলে সমতলে হাঁটার তুলনায় আরও বেশি ক্যালরি ব্যয় হয়।
৫. সিঁড়ি দিয়ে দ্রুত উঠলে সমতলে হাঁটার তুলনায় হৃদ্যন্ত্রের সক্রিয়তা আরও বেশি কার্যকর হয়। তবে বয়স, হৃদ্যন্ত্রের অবস্থা ও অন্যান্য কিছু বিষয় বিবেচনায় রাখতে হবে। যেমন ভরা পেটে সিঁড়ি দিয়ে ওঠার বাড়তি পরিশ্রম না করাই ভালো। কারও হার্টের অসুস্থতা থাকতে পারে। এসব ক্ষেত্রে হৃদ্রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
সূত্র: দি নিউইয়র্ক টাইমস, কিন্ডল সংস্করণ
২ অক্টোবর ২০১৫

No comments

Powered by Blogger.