‘‘আমি সোমবার মারা গিয়েছি’’, মরার আগে জানিয়ে গেলেন লিঙ্কডিন প্রোফাইলে

‘‘১৯ অক্টোবর, ২০১৫ সোমবার সুইজারল্যান্ডে আমি মারা গিয়েছি। আমার শ্রাদ্ধ ১৩ নভেম্বর, ২০১৫ শুক্রবার।’’ মৃত্যুর আগে নিজের লিঙ্কডিন প্রোফাইলে এই ভাবেই মৃত্যুর দিন, শ্রাদ্ধের দিন ঘোষণা করে গেলেন ব্রিটেনের ব্যবসায়ী সিমন বিনার। চিকিত্সকরা জানিয়ে দিয়েছিলেন ৫৭ বছরের গুরুতর অসুস্থ সিমন আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন না। সুইজারল্যান্ডের এক ইউথ্যানেশিয়া(স্বেচ্ছামৃত্যু) ক্লিনিকে স্বেচ্ছাত্যুর আগে তাই সোশ্যাল মিডিয়ায় নিজের মৃত্যুর খবর দিয়ে গেলেন সিমন।
স্বেচ্ছামৃত্যুর আগে এক ইংরেজি নিউজ ওয়েবসাইটকে সাক্ষাত্কার দিয়েছিলেন সিমন। তিনি বলেন, ‘‘হাসপাতাল থেকে যখন বাড়ি ফিরে আসি তখনই মনে মনে ঠিক করে নিয়েছিলাম কী করব। গুরুতর স্নায়ুর রোগ যে কোনওদিন সারবে না বুঝে গিয়েছিলাম। চিকিত্সকরা বলেছিলেন এমএনডি(মোটর নার্ভ ডিসিজ) চিকিত্সা করালে ২০১৭-১৮ সাল পর্যন্ত বাঁচব আমি। কিন্তু আমার এমএনডি-র চিকিত্সার ওপর ভরসা ছিল না। অবৈজ্ঞানিক পদ্ধতি। এ ভাবে তিলে তিলে মরার থেকে হঠাত্ স্ট্রোক বা দুর্ঘটনায় মৃত্যু অনেক ভাল।’’
কী এই এমএনডি? বিরল স্নায়ুর রোগ এমএনডিতে আক্রান্ত হলে ধীরে ধীরে নষ্ট হয়ে যেতে থাকে স্নায়ুতন্ত্র। পেশির কর্মক্ষমতা কমে গিয়ে ধীরে ধীরে অচল হয়ে যায় শরীর। আস্তে আস্তে  হাঁটাচলা, কথা বলা, খাবার গেলা, শ্বাস-প্রশ্বাস সব কিছুই বন্ধ হয়ে গিয়ে শেষ অবস্থায় চলে যায় রোগী।
সুত্রঃ আনন্দবাজার পত্রিকা

No comments

Powered by Blogger.