জাতিসংঘের ব্রিফিংয়ে মুন-হাসিনা ফোনালাপ প্রসঙ্গ

জাতিসংঘের নিয়মিত প্রেস-ব্রিফিংয়ে উঠে এলো জাতিসংঘ মহাসচিব বান কি-মুন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোনালাপ প্রসঙ্গ। বাংলাদেশে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচন ইস্যুতে কথা বলতে গতকাল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন বান কি-মুন বলে নিশ্চিত করা হয়েছে। প্রশ্নকর্তা সাংবাদিক জানতে চান, যেখানে সরকার নিজেই অনিয়মে জড়িত, সেখানে তারা নিরপেক্ষ তদন্ত করতে পারবে কিনা। জবাবে জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের ডেপুটি মুখপাত্র ফারহান হক সংস্থাটির পূর্বের অবস্থানের কথা তুলে ধরেন এবং মহাসচিবের আহ্বান পুনর্ব্যক্ত করেন। জাতিসংঘের সংবাদ-সম্মেলনে বাংলাদেশ অংশটুকু এখানে তুলে ধরা হলো:
প্রশ্ন: আপনাকে অনেক ধন্যবাদ, ফারহান। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে মহাসচিব ফোন করেছেন বলে বাংলাদেশী গণমাধ্যমের রিপোর্টে এসেছে। প্রধানমন্ত্রীর এক প্রেস সচিব (এ কে এম শামীম চৌধুরী) বলেছেন, সাম্প্রতিক অনিয়ম তদন্তের আহ্বান জানিয়েছেন মহাসচিব। আপনি কি মনে করেন, সরকার নিরপেক্ষভাবে তদন্ত করতে সক্ষম হবে, যেখানে সরকার নিজেই এসব অনিয়মের সঙ্গে জড়িত? এবং এটা নতুন নয়। আমরা ৫ই জানুয়ারির জাতীয় নির্বাচনে সরকারের কাছ থেকে এমটা ঘটতে দেখেছি। তো আপনি কি মনে করেন, এই সরকার ন্যায়সঙ্গতভাবে তদন্ত করতে পারবে? আপনাকে অনেক ধন্যবাদ।
ডেপুটি মুখপাত্র: আমরা এ সপ্তাহের শুরুতেই এ বিষয়ে পরিষ্কার করেছি যে, মহাসচিব যথাযথ কর্তৃপক্ষকে সব অভিযোগ তদন্তে এবং বিরোধী দলকে তাদের উদ্বেগ প্রকাশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে ব্যবহারের আহ্বান জানিয়েছেন। তিনি সব পক্ষকে শান্তিপূর্ণ উপায়ে তাদের রাজনৈতিক মতপার্থক্য প্রকাশের অনুরোধ জানিয়েছেন। এর বাইরে আমি এটা নিশ্চিত করতে পারি যে, আজ সকালে শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেছেন মহাসচিব। তবে আমাদের কাছে ওই ফোন কলের ব্যাপারে জানানোর মতো বিস্তারিত কোন তথ্য নেই।

No comments

Powered by Blogger.