মোদির স্যুট-বুটের সরকার ব্যর্থ

বিরোধী এমপিদের প্রবল হই-হট্টগোলের মধ্যেই লোকসভায় পেশ করা হল জমি অধিগ্রহণ বিল। সোমবার সংসদের বাজেট অধিবশনের দ্বিতীয় পর্যায়ের প্রথম দিনেই বিতর্কিত জমি বিল পেশ করেন সংসদ বিষয়ক মন্ত্রীর রাষ্ট্রমন্ত্রী রাজীব প্রতাপ রুডি। এ সময় কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে লোকসভায় তুমুল হই-হট্টগোল শুরু হয়। এমপিরা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের ইস্তফা দাবি করেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ক্ষমা চাওয়ার দাবি জানান। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা গিরিরাজ সিং মন্তব্য করেন, ‘রাজীব গান্ধী যদি একজন সাদা চামড়ার নারীর বদলে নাইজেরিয়ার নারীকে বিয়ে করতেন, তাহলে কি তিনি কংগ্রেস সভানেত্রী হতে পারতেন?’
এর পর থেকেই দেশজুড়ে এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। অধিবেশনের দ্বিতীয় অধ্যায় শুরু হতেই কংগ্রেস এমপি জোতিরাদিত্য সিন্ধিয়া মন্ত্রী গিরিরাজ সিংয়ের মন্তব্যের তীব্র সমালোচনা ও তার পদত্যাগ দাবি করেন। পরে সোনিয়া গান্ধীর বিরুদ্ধে বৈষম্যমূলক মন্তব্যের জন্য এদিন লোকসভায় ক্ষমা চান কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। এদিকে লোকসভার অধিবেশনের প্রথম দিনেই মোদির সরকারকে আরও একবার তুলোধুনা করলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। জমি অধিগ্রহণ বিলের বিরোধিতা করে তিনি বলেন, মোদি সরকার আসলে স্যুট-বুটের সরকার, কৃষক দিনমজুরের সরকার নয়। এজন্যই তারা কৃষকদের অবহেলা করছেন। তিনি বলেন, আপনারা ভুল করছেন। আজ আপনারা আঘাত করছেন, আগামীকাল কৃষকরা আপনাদের আঘাত করবে।
রাহুলের পরামর্শ
* প্রধানমন্ত্রী যদি রাজনৈতিক সমীকরণ বুঝেই থাকেন, তাহলে দেশের ৬০ শতাংশ মানুষ অসন্তুষ্ট কেন?
* প্রধানমন্ত্রী কৃষকদের দেখভাল করবেন। কিন্তু কীভাবে?
* আমি কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির প্রশংসা করি। কারণ সত্যি কথাটা বলতে পেরেছিলেন তিনি। গড়করিজি বলেছিলেন, কৃষককে না সরকার, না ভবগবানে বিশ্বাস করা উচিত।
* ‘আচ্ছে দিন’ সরকার ব্যর্থ।
* কৃষক আমাদের সবুজ বিপ্লব দিয়েছে। এ দেশের শক্তি কৃষক।

No comments

Powered by Blogger.