ইয়েমেনে পশ্চিমাদের ষড়যন্ত্র বাস্তবায়ন করছে সৌদি আরব

সৌদি আরবের আগ্রাসন চালানোর পরিপ্রেক্ষিতে ইয়েমেনের হুথি যোদ্ধাদের নেতা আবদুল-মালিক বলেছেন, ইয়েমেনে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্র-ইসরাইলসহ পশ্চিমা দেশগুলোর ষড়যন্ত্র বাস্তবায়ন করছে সৌদি আরব। শুক্রবার আল-হুথি টেলিভিশনে দেয়া এক ভাষণে এ কথা বলেন আবদুল-মালিক। এদিকে, মধ্যপ্রাচ্যবিষয়ক বিশ্লেষকরাও একই মন্তব্য করেছেন। তাদের মতে, আঞ্চলিক শক্তিকেন্দ্র হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতেই এ যুদ্ধে লিপ্ত হয়েছে রিয়াদ। সৌদি আরবকে ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকার হাতের পুতুল বলে অভিহিত করে আবদুল-মালিক আল-হুথি বলেন, ইয়েমেনে হামলার কোনো ন্যায়সঙ্গত কারণ নেই। তিনি আরও বলেন, ইয়েমেনকে ভেঙে ফেলতে চাচ্ছে আমেরিকা ও ইসরাইল।
আল-হুথি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন অব্যাহত রাখলে তার চরম ফল সৌদি আরবকে ভোগ করতে হবে। অপরাধী বাহিনী এবং তাদের অনুচরদের মোকাবেলা করা হবে। ইয়েমেনের জনগণকে হত্যা করা যাবে ভেবে থাকলে বোকামি হবে উল্লেখ করে হুথি নেতা বলেন, এ আগ্রাসনের মধ্য দিয়ে সৌদি শাসকদের দম্ভ এবং অমানবিক চেহারা ফুটে উঠেছে। তিনি বলেন, আগ্রাসী শক্তিকে ভুলে যাওয়া উচিত হবে না, দেশ ও বিপ্লবকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ ইয়েমেনের জনগণ। এদিকে, ইয়েমেনে সৌদি আরবের আগ্রাসনের কঠোর নিন্দা জানিয়েছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। হিজবুল্লাহ এক বিবৃতিতে এ আগ্রাসনকে মার্কিন মদদপুষ্ট হিসেবে উল্লেখ করে একে স্পষ্ট ভাষায় অবৈধ এবং অবিবেচনা প্রসূত হিসেবে অভিহিত করেছে। বিবৃতিতে হুশিয়ারি উচ্চারণ করে হিজবুল্লাহ বলেছে, ইয়েমেনের ভ্রাতৃপ্রতিম জনগণ, দেশটির সেনাবাহিনী ও গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর উপর সৌদি হামলার কঠোর প্রতিক্রিয়া সৃষ্টি দেখা দেবে। সৌদি এ আগ্রাসন গোটা অঞ্চলকে আরও উত্তেজনা ও ঝুঁকির দিকে ঠেলে দেবে বলেও রিয়াদকে হুশিয়ার দিয়েছে হিজবুল্লাহ। এদিকে, এর মধ্যেই ইরান, রাশিয়া, সিরিয়া এবং ইরাক এ আগ্রাসনের কঠোর নিন্দা করেছে।
অন্যদিকে, ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সৌদি আরব পালিয়ে গেছেন। মার্কিন মদদপুষ্ট সৌদি বাহিনী যখন ইয়েমেনের উপর একতরফা এবং নির্বিচারে বিমান হামলা করছে তখন দেশ ছাড়েন হাদি। বৃহস্পতিবার রাজধানী রিয়াদের বিমান ঘাঁটিতে হাদি পৌঁছানোর পর সেখানে তাকে স্বাগত জানান প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আলে সৌদ এবং সৌদি গোয়েন্দা সংস্থা জেনারেল ইন্টেলিজেন্সের প্রধান খালিদ বিন আলি আল-হুমাইদান। সৌদি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা প্রেস এজেন্সি এ খবর দিয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো বিবরণ দেয়া হয়নি। আনসারুল্লাহ যোদ্ধারা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে এগিয়ে আসার খবরে বন্দরনগরী এডেন থেকে হেলিকপ্টারযোগে পালিয়ে যান হাদি। এ সময়ে তার সঙ্গে কয়েকজন সৌদি কূটনীতিবিদ ছিলেন। এএফপি।

No comments

Powered by Blogger.