তিন কারণে ঝুলছে ইরান চুক্তি

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু আলোচনার সময়সীমা শেষ হচ্ছে আজ (৩১ মার্চ)। ১৮ মাস ধরে সমঝোতার চেষ্টা এবারও ভেস্তে যাবে বলে আশংকা করা হচ্ছে। সোমবার পশ্চিমা একজন কূটনীতক এএফপিকে জানিয়েছেন, তিন কারণে ইরান চুক্তি আটকে রয়েছে। ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফের সঙ্গে আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার নতুন করে বৈঠকে বসে। বৃহস্পতিবার থেকে সুইজারল্যান্ডের লুজান শহরে আলোচনা শুরু হয়।
পশ্চিমা একজন কূটনীতিক বলেন, তিনটি গুরুত্বপূর্ণ ইস্যুতে এখনও একমত হতে পারেননি নেতারা। তা হচ্ছে, ইরানের পরমাণু নিষেধাজ্ঞার সময়সীমা, অবরোধ তুলে নেয়া ও চুক্তি লংঘনে করণীয়। পরমাণু নিষেধাজ্ঞার সময়সীমা : ইরানের পরমাণু কর্মসূচি অন্তত ১০ বছরের জন্য কঠোরভাবে নিষিদ্ধ করতে চায় বিশ্বশক্তি। ইরান চায় ওই সময়ের পরে নিষেধাজ্ঞা পুরোপুরি উঠিয়ে নিতে হবে। কিন্তু পশ্চিমারা বলছে, ধীরে ধীরে পরবর্তী পাঁচ বছর নাগাদ নিষেধাজ্ঞা উঠবে। অবরোধ তুলে নেয়া : ইরান চায় চুক্তি হওয়ার পরপরই জাতিসংঘের সব অবরোধ উঠিয়ে নিতে হবে। তবে পশ্চিমারা বলছে, এটা ক্রমে ক্রমে হবে। আর পরমাণু সংক্রান্ত কোনো প্রযুক্তি আমদানিতে অবরোধ তোলা হবে না। চুক্তি লংঘনবিষয়ক : যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা চায় এমন একটি কর্মকৌশল ঠিক করা, যাতে ইরান চুক্তিসংক্রান্ত কোনো কিছু লংঘন করলেই জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনরায় কার্যকর হবে। এই প্রস্তাব রাশিয়াও গ্রহণ করেছে।
এদিকে সোমবার বৈঠকের আগে ইসলামী প্রজাতন্ত্র ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী ও পরমাণু আলোচক দলের সদস্য সাইয়্যেদ আব্বাস আরাকচি দেশটির ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে বলেন, আলোচনা শেষ পর্যায়ে পেঁঁছেছে। তবে উভয়পক্ষ খসড়া চুক্তিতে পৌঁছেছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা নাকচ করে দিয়েছেন আরাকচি। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রেসটিভিকে তিনি বলেন, এসব বিষয়ই রাজনৈতিক উভয়পক্ষের কাছেই কারিগরি সমস্যা রয়েছে কিন্তু সেসব বিষয়েও রাজনৈতিক সিদ্ধান্তই নিতে হবে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করার অর্থ হচ্ছে, ইয়েমেনে তেহরানের আগ্রাসনকে পুরস্কৃত করা। তিনি এই চুক্তির বিরুদ্ধে বিশ্বশক্তিকে সতর্ক করে দেন। তিনি বলেন, কেন এই চুক্তি হবে? এই চুক্তির মানে এই যে ইয়েমেনে আগ্রাসনের জন্য ইরানকে কোনো মূল্য দিতে হল না। বরং তারা পুরস্কৃত হল। অবশ্য শুরু থেকে ইরানের সঙ্গে যে কোনো চুক্তির বিরোধিতা করছে ইসরাইল। তেহরানের ওপর আরও অবরোধ আরবের পক্ষে তেলআবিব।

No comments

Powered by Blogger.