ইংল্যান্ডের লিড

লর্ডস টেস্টে দারুণ জমে উঠেছে ব্যাট-বলের লড়াই। ভুবনেশ্বর কুমারের ক্যারিয়ারসেরা বোলিংয়ের পরও লিড নিয়েছে ইংল্যান্ড। হোক মাত্র ২৪ রান, তবু তো লিড। প্রথম ইনিংসে ভারতের করা ২৯৫ রানের জবাবে কাল ৩১৯ রানে থেমেছে ইংল্যান্ডের প্রথম ইনিংস। স্বাগতিকদের লিড আরও বড় হতে পারত। কিন্তু ৮২ রানে ছয় উইকেট নিয়ে তা হতে দেননি ভুবনেশ্বর কুমার। অন্যদিকে ভারতও লিড নিতে পারত।
কিন্তু হার না-মানা হাফ সেঞ্চুরি করে তা হতে দেননি লিয়াম প্লাংকেট (৫৫*)। দ্বিতীয় ইনিংসে শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতের সংগ্রহ ছিল ৭০/১। ৩১ রান করে ফিরে গেছেন শিখর ধাওয়ান। বিজয় ১৪ ও পূজারা ১৮ রানে ব্যাট করছিলেন। আগের দিন ১১৩ রানে চার উইকেট হারানোর পর গ্যারি ব্যালান্সের অনবদ্য সেঞ্চুরিতে (১১০) ঘুরে দাঁড়িয়েছিল ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ছিল ২১৯/৬। প্লাংকেট ৪ ও প্রায়র ২ রানে অপরাজিত ছিলেন। সপ্তম উইকেটে ৫১ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে কাল বড় লিডের স্বপ্ন দেখিয়েছিলেন তারা। দলীয় ২৬৫ রানে প্রায়রকে (২৩) ধাওয়ানের ক্যাচ বানিয়ে বিপজ্জনক এই জুটি ভাঙেন মোহাম্মদ সামি। এরপর আঘাত হানেন ভুবনেশ্বর। রানের খাতা খোলার আগেই বোল্ড স্টোকস। ইংলিশ লোয়ার অর্ডারের বড় ভরসা স্টুয়ার্ট ব্রড নেমেই বাউন্ডারি হাঁকান ভুবনেশ্বরকে। কিন্তু পরের বলেই ভারতীয় পেসারের ষষ্ঠ শিকারে পরিণত হন তিনি। ২৮০ রানে নয় উইকেট হারানোর পর শেষ উইকেটে ৩৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে ২৪ রানের লিড এনে দেন প্লাংকেট ও জেমস অ্যান্ডারসন (১৯)।
জাদেজার স্পিনে অ্যান্ডারসন বিভ্রান্ত হলেও প্লাংকেট অক্ষত থেকেই সাজঘরে ফেরেন। অপরাজিত ৫৫ তার ক্যারিয়ারসেরা টেস্ট ইনিংস। ভুবনেশ্বর কুমারও ছাপিয়ে গেছেন নিজেকে। ট্রেন্টব্রিজে সিরিজের প্রথম টেস্টে ৮২ রানে পাঁচ উইকেট ছিল তার সেরা বোলিং ফিগার। লর্ডসে ৮২ রানে ছয় উইকেট নিয়ে গড়লেন নতুন কীর্তি। ইংল্যান্ডের মাটিতে টানা দুই টেস্টে পাঁচ উইকেট নেয়া প্রথম ভারতীয় বোলার তিনি। ভারত প্রথম ইনিংস ২৯৫ (রাহানে ১০৩, ভুবনেশ্বর কুমার ৩৬। অ্যান্ডারসন ৪/৬০, স্টোকস ২/৪০)। ইংল্যান্ড প্রথম ইনিংস ৩১৯ (ব্যালান্স ১১০, মঈন আলী ৩২, প্লাংকেট ৫৫*। ভুবনেশ্বর কুমার ৬/৮২, জাদেজা ২/৪৬)।
ভারত দ্বিতীয় ইনিংস
রান বল ৪ ৬
বিজয় নটআউট ২১ ৮৯ ২ ০
ধাওয়ান ক রুট ব স্টোকস ৩১ ৪৫ ৪ ০
পূজারা নটআউট ২৫ ৫২ ৪ ০
অতিরিক্ত ৭
মোট (১ উইকেটে, ৩১ ওভারে) ৮৪
উইকেট পতন : ১/৪০
বোলিং : অ্যান্ডারসন ৯-৪-২০-০, ব্রড ৮-৩-২৩-০, স্টোকস ৫-১-১২-১, প্লাংকেট ৪-২-১২-০, মঈন আলী ৫-১-১০-০।

No comments

Powered by Blogger.